kalerkantho



জুভেন্তাসে এবার রোনালদো-পগবা জুটি?

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুলাই, ২০১৮ ১৫:০০



জুভেন্তাসে এবার রোনালদো-পগবা জুটি?

ইতালিকে আনন্দে ভাসিয়ে জুভেন্তাসে যোগ দিয়েছেন পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। এর মাঝেই গুঞ্জন শুরু হয়ে গেল ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা পল পগবাকে নিয়ে। ইংলিশ প্রিমিয়ার লিগ জায়ান্ট ম্যাঞ্চেস্টার ইউনাইটেড নাকি ছাড়তে যাচ্ছেন এই তারকা। ইতালীয় সংবাদমাধ্যমের দাবি, পগবা ফিরে যেতেন পারেন তার পুরনো ক্লাব জুভেন্তাসে।

ইংলিশ প্রিমিয়ার লিগে গত মৌসুমের দ্বিতীয় পর্বে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কোচ হোসে মরিনহোর সঙ্গে পগবার সম্পর্ক বেশ খারাপ হয়ে যায়। তখন বলা হয়েছিল, সম্পর্ক খারাপ হওয়ার জন্যই তাঁকে নিয়মিত দলে সুযোগ দেননি মরিনহো। ফ্রান্সের বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক যা নিয়ে নিজের বিরক্তিও গোপন করেননি।  পগবার এই মুহূর্তে ক্লাব ছাড়তে চাওয়ার এটাই প্রধান কারণ বলে দাবি করা হচ্ছে।

রাশিয়ায় বিশ্বকাপ হাতে নিয়ে পগবা নিজেই বলেছিলেন, 'আমি কিন্তু কাপটা নিয়ে ইংল্যান্ডে যাচ্ছি না।' তার এই বক্তব্যের নানা রকম মানে করা হয়েছিল। অনেকে বলেছিলেন, ইংল্যান্ডের ক্লাবে ফিরবেন না বলেই পগবা এরকম কথা বলেছেন।

২৫ বছরের পগবাকে ম্যান ইউ নতুন করে ২০১৬ সালের আগস্টে নতুন করে চুক্তিবদ্ধ করে। ইতালিয় সংবাদমাধ্যমের দাবি, এবার পগবাকে ফেরাতে বিপুল অর্থ ব্যয় করতে পারে জুভেন্তাস। ফ্রান্স জাতীয় দলে পগবার সতীর্থ ব্লেজ মাতুইদি নাকি ম্যান ইউয়ের এক কর্মকর্তাকে বলেছেন, 'এখন আর পলের কাছে এসে আপনাদের লাভ নেই। পরে কখনও ওর কাছে আসার কথা ভাববেন।'

শোনা যাচ্ছে, জুভেন্তাসে পগবার পুরনো বন্ধুরাও ফোন করে তাকে সিরি'আ খেলতে ফিরে আসার অনুরোধ করছেন। পুরনো বন্ধুদের মধ্যে আছেন পাওলো দিবালা, আন্দ্রেয়া বারজাঘলি ও জিওর্জিয়ো চিয়েলিনি। এমনিতে জুভেন্তাসের কোচ  অ্যালেগ্রিও কিন্তু পগবার অসম্ভব ভক্ত। তিনিও চান তার প্রিয় ফুটবলারকে আবার দলে পেতে।

জুভেন্তাস কোচ বলেছেন, 'পগবা একজন অসাধারণ প্রতিভা। এই ধরনের প্রতিভা সচরাচর দেখা যায় না। ও চলে যাওয়ার সময় আমার খুবই খারাপ লেগেছিল। কিন্তু আমি বিশেষ কিছুই করতে পারিনি। আমার ক্লাবের লোকেরা যখন বলল, কত খরচ করে ম্যান ইউ ওকে নিচ্ছে, তখনই বুঝে গেলাম, বাধা দিয়ে লাভ নেই।'

পগবা নিজে অবশ্য তার তুরিনে ফিরে যাওয়ার সম্ভাবনা নিয়ে এখন পর্যন্ত একটি কথাও বলেননি। এবং ম্যান ইউয়ের পক্ষ থেকে দাবি করা হয়েছে, পুরো ব্যাপারটাই গুজব। এমনিতে ইউরোপে দলবদল নিয়ে নানা জল্পনা শোনা যাচ্ছে। যেমন গঞ্জালো হিগুয়াইনকে নিয়ে আলভারো মোরাতাকে ছেড়ে দেবে চেলসি। বেলজিয়ামের থিবো কুর্তোয়ার রিয়াল মাদ্রিদে যাওয়ার সম্ভাবনাও নাকি উজ্জ্বল। আর লিভারপুলে যাও্য়া নিশ্চিত হয়ে গেছে ব্রাজিল তারকা অ্যালিসনের।



মন্তব্য