kalerkantho


জিদানও যাচ্ছেন প্রিয় শিষ্যের ক্লাবে?

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জুলাই, ২০১৮ ১৩:০৫



জিদানও যাচ্ছেন প্রিয় শিষ্যের ক্লাবে?

ফুটবল বিশ্বকে বেশ চমকে দিয়ে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ছেড়ে ইতালিতে পাড়ি জমিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এর মাত্র মাস দেড়েক আগে রিয়াল মাদ্রিদ ছেড়েছিলেন সফলতম কোচ জিনেদিন জিদান। এই ফরাসি মহাতারকার প্রিয় শিষ্য ছিলেন রোনালদো। এবার সিআর সেভেনের জুভেন্তাস যাত্রার পর স্প্যানিশ গণমাধ্যমে খবর বেরিয়েছে, রিয়ালকে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জেতানো কোচ জিনেদিন জিদানও নাকি তুরিনের ক্লাবটিতে যোগ দিচ্ছেন! 

কোচের দায়িত্ব ছাড়ার পর বর্তমানে অবসর যাপন করছেন জিদান। ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতারের কোচ হওয়ার কথা রয়েছে তার। কিন্তু স্প্যানিশ গণমাধ্যমের কথা সত্যি হলে, নিজের পুরনো ক্লাব জুভেন্তাসে দেখা যেতে পারে তাকে। কোচিং ডিরেক্টর পদে নাকি যোগ দিতে পারেন ১৯৯৮ বিশ্বকাপ জয়ী জিনেদিন জিদান- এমনটাই জানিয়েছে প্রথম সারির স্প্যানিশ পত্রিকা লিবাটার্ড

খেলোয়াড়ি জীবনে এই দলের হয়ে দারুণ কিছু সময় কাটিয়েছেন ফরাসি তারকা। তুরিনে পাঁচ বছর কাটিয়ে ২০০১ সালে সে সময়ের রেকর্ড ট্রান্সফার ফি ৭৭.৫ মিলিয়ন ইউরোয় তিনি যোগ দেন রিয়ালে। জুভেন্টাসের হয়ে দুটি সিরি আ জিতলেও কখনোই চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিততে পারেননি। ১৯৯৭ ও ১৯৯৮ সালে তিনি ও তার দল জুভেন্টাস চ্যাম্পিয়নস লিগ জয়ের খুব কাছে পৌঁছেও হেরে যায় যথাক্রমে বরুসিয়া ডর্টমুন্ড ও রিয়াল মাদ্রিদের কাছে।

কোচিং ক্যারিয়ারের প্রারম্ভে ২০১৬ সালে রিয়ালের বিপদের সময়ে সান্তিয়াগো বার্নাব্যুতে আসেন জিদান। তার হাত ধরে সাফল্যের চুড়ায় উঠে যায় স্প্যানিশ ক্লাবটি। টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জেতান তিনি। এছাড়া ১টি লা লিগা শিরোপা, ২টি ক্লাব বিশ্বকাপ শিরোপা এবং ২ বার উয়েফা সুপার কাপও জিতিয়েছেন রিয়ালকে। এবার প্রিয় শিষ্যের সঙ্গে আবারও তার জুটি দেখবে কিনা ফুটবলবিশ্ব- সেটা জানতে কিছুদিন অপেক্ষা করতেই হচ্ছে।



মন্তব্য