kalerkantho


রোনালদোর স্পর্শধন্য সেই কিশোরের হাতে আজ বিশ্বকাপ

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুলাই, ২০১৮ ১৯:৩৮



রোনালদোর স্পর্শধন্য সেই কিশোরের হাতে আজ বিশ্বকাপ

ছবিতে দেখা যাচ্ছে ক্রিস্টিয়ানো রোনালদো এক কিশোরের কাঁধে হাত রেখেছেন। কিশোর তখন স্পেনের মাদ্রিদ শহরের একটি মফস্বল শহর ভালদেবাবাসে রেল মাদ্রিদ শিশু কিশোরদের ট্রেনিং সেশন পরিচালিত করছে। সেখানেই ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদানের আমন্ত্রণে আসেন রোনালদো।

রোনালদোকে কাছে পেয়ে এক কিশোর দারুণ আপ্লুত। যেন বিশ্ব জয় করে ফেলেছেন। ছবি তোলার সুযোগ পেতেই লাজুক মুখে 'ভি' চিহ্ন দেখিয়ে দিলেন। আর এখন সেই কিশোরকে নিয়েই বিস্ময়কর মন্তব্য করেন রোনালদো। ১৩ বছর বয়সী সেই কিশোরের নাম কিলিয়ান এমবাপ্পে।

রোনালদো এখন বলছেন, সে (এমবাপ্পে) মেধাবী। খুব দ্রুততার সাথে তাঁর মেধার বিকাশ ঘটেছে। খুব অল্প সমইয়ে সে অসাধ্য সাধন করেছে।

এবারের বিশ্বকাপে অন্যতম আলোচিত খেলোয়াড় এমবাপ্পে। বিশ্বকাপে নিজে চারগোল দেয়ার পাশাপাশি দলকেও শিরোপা জেতাতে সাহায্য করেছেন।

 কিলিয়ান এমবাপ্পে ২০ বছরে পা দেওয়ার আগেই গোলের অর্ধশতক পূরণ করে ফেলেছেন। অথচ মেসি-রোনালদো তার বয়সে ২০ ঘরেও পৌঁছাতে পারেননি। সিনিয়র ক্লাব এবং দেশের হয়ে এমবাপ্পের গোল সংখ্যা ৫৫টি। গত মৌসুমে মোনাকোর হয়ে এমবাপ্পে গোল করেছেন ২৭টি। এরপর ধারে পিএসজিতে এসে এমবাপ্পে জালে বল পাঠিয়েছেন ২১বার। ক্লাবের হয়ে তার গোল ৪৮টি। বাকি ৮টি গোল তিনি করেছেন দেশের হয়ে। এরমধ্যে ৪ গোল রাশিয়া বিশ্বকাপে।



মন্তব্য