kalerkantho



দেশ্যম কী এমন জাদু করলেন ফরাসি ফুটবলে!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুলাই, ২০১৮ ০৪:৫১



দেশ্যম কী এমন জাদু করলেন ফরাসি ফুটবলে!

দুবছর আগে ঘরের মাঠে ফ্রান্সের কাছ থেকে পর্তুগাল ছিনিয়ে নিয়েছিল ইউরো জয়ের খেতাব। ২০১৮ সালে মাত্র দুবছরের ব্যবধানে বিশ্বজয় করল ফ্রান্স। দিদিয়ের দেশ্যম কী এমন জাদু করলেন ফরাসি ফুটবলে! এই প্রশ্নের উত্তর নিজেই দিচ্ছেন বিশ্বজয়ী ফরাসি কোচ।

তিনি বলেছেন, আজকের এই জয়টার জন্য সেদিন ইউরোর ওই হারটা প্রয়োজন ছিল। ফরাসি ফুটবলাদের অনেককিছু শিখিয়ে ছিল ২০১৬ ইউরোর ফাইনাল।

প্রথমবার ফ্রান্সকে বিশ্বকাপের স্বাদ দিয়েছিলেন অধিনায়ক হিসেবে এবার তিনি কোচের আসনে। দেশকে দ্বিতীয়বারের জন্য বিশ্বকাপ এনে দেওয়ার পর দিদিয়ে জানান, কী ঘটে গেছে আমরা আগামীকাল উপলব্ধি করতে পারব। এ মুহূর্তে ছেলেরা জানে না বিশ্ব চ্যাম্পিয়ন হওয়াটা কি।

এরপরই দুবছর আগের ইউরোর ফাইনাল হারের কথা উল্লেখ করে ফরাসি কোচ বলেন, দু’বছর আগে যদি আমরা ইউরো চ্যাম্পিয়ন হতাম, তাহলে আজ বিশ্ব চ্যাম্পিয়ন হতে পারতাম না। ওই হার থেকে আমি অনেক শিখেছিলাম। ইউরোর ফাইনাল ভিন্নরকম ছিল। এবার আমরা শান্ত থাকার চেষ্টা করেছিলাম এবং ছেলেরা জানত তাদের কী করতে হবে, ঝুঁকিটা কোথায়।

নকআউটে টানা তিনবার পিছিয়ে থেকে কামব্যাক করেছিল ক্রোয়েশিয়া! ফাইনালে আর তা হয়নি ক্রোয়েশিয়ার জন্য। প্রথমার্ধে ২৮মিনিটে পিছিয়ে থেকে পেরিসিচের দুরন্ত গোলে ম্যাচ ফিরেছিল মদ্রিচরা। দ্বিতীয়ার্ধেও ১-৪ পিছিয়ে থেকে ৬৯ মিনিটে ফ্রান্স গোলরক্ষক লরিসের ভুলের সুযোগ নিয়ে ব্যবধান কমিয়ে ২-৪ করেন মানজুকিচ। কিন্তু শেষ রক্ষা অবশ্য হল না। ক্রোয়েশিয়ার স্বপ্নের দৌড় শেষ ফাইনালে। রানার্স হয়েই মাঠ ছাড়ল ক্রোয়েশিয়া। বৃষ্টিতে ঢাকা পড়ল রাকিটিচদের কান্না!

৬ গোলের থ্রিলার জিতে দ্বিতীয় বারের জন্য বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল ফ্রান্স। শেষবার ১৯৯৮ সালে দেশের মাটিতে দেশ্যমের নেতৃত্বে বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। ১৯৯৮ সালে দেশের প্রথম বিশ্বকাপ জয়ে নেতৃত্ব দিয়েছিলেন দেশ্যম ঘরের মাঠে ব্রাজিলকে ৩-০ হারিয়ে প্রথমবার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। সেই দলে ফরাসিদের নেতৃত্বের ব্যাটন ছিল দেশ্যমের হাতে। রবিবার ক্রোয়েশিয়াকে হারিয়ে দ্বিতীয়বার বিশ্বচ্যাম্পিয়নের স্বাদ পেলেন ফরাসি খেলোয়াড়রা। এমবাপে-গ্রিজমানদের কোচের ভূমিকায় ছিলেন ৪৯ বছরের দেশ্যম।



মন্তব্য