kalerkantho


ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অনিশ্চিত ঋদ্ধিমান সাহা

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুলাই, ২০১৮ ০৪:০৭



ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অনিশ্চিত ঋদ্ধিমান সাহা

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের বহু প্রতিক্ষীত টেস্ট সিরিজ আগামী ১ আগস্ট থেকে শুরু হবে। তার আগে ভারতীয় শিবিরের জন্য দুঃসংবাদ। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজে সম্ভবত খেলতে পারবেন না দলের নিয়মিত উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা। কারণ, তার আঙুলের চোট এখনো পুরোপুরি সারেনি।

এবার আইপিএল চলাকালে বাঁহাতের বুড়ো আঙুলে চোট পেয়েছিলেন ঋদ্ধি। এরফলে আইপিএলের পরবর্তী ম্যাচগুলি খেলতে পারেননি তিনি। এমনকি গত জুনে আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্টেও খেলেননি তিনি।

আফগানিস্তানের বিরুদ্ধে টেস্টের আগে বিসিসিআই জানিয়েছিস, ঋদ্ধির চোট সারতে পাঁচ থেকে ছয় সপ্তাহ সময় লাগতে পারে। কিন্তু এখন খবর পাওয়া যাচ্ছে যে, ঋদ্ধি ইংল্যান্ডের বিরুদ্ধে খেলার জন্য পুরোপুরি ফিট হয়ে ওঠেননি।

ঋদ্ধি যদি দলে না থাকেন তাহলে দীনেশ কার্তিককেই সম্ভবত ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে উইকেটের পিছনে দাঁড়াতে দেখা যাবে। সেইসঙ্গে পার্থিব প্যাটেলও দলে সুযোগ পেতে পারেন। তিনি দক্ষিণ আফ্রিকা সফরেও রিজার্ভ উইকেটরক্ষক হিসেবে দলে ছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা আগামী সোমবার হবে বলে মনে করা হচ্ছে।

ভারতের অধিনায়ক বিরাট কোহলি ইতোমধ্যেই টেস্ট দলে কুলদীপ যাদব ও যজুবেন্দ্র চাহালের অন্তর্ভূক্তির ইঙ্গিত দিয়েছেন। কুলদীপ ভারতের হয়ে দুটি টেস্ট খেললেও, চাহলের এখনো পাঁচদিনের খেলায় অভিষেক হয়নি। ভারত বর্তমানে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজ খেলছে। সিরিজের ফলাফল এখন ১-১।

ভারত ও ইংল্যান্ডের পাঁচ টেস্টের সূচী

প্রথম টেস্ট: ১ আগস্ট, এজবাস্টন, বার্মিহাম
দ্বিতীয় টেস্ট: ৯ আগস্ট, লর্ডস, লন্ডন
তৃতীয় টেস্ট: ১৮ আগস্ট, ট্রেন্ট ব্রিজ, নটিংহ্যাম
চতুর্থ টেস্ট: ৩০ আগস্ট, দ্য রোজ বোল, সাউদাম্পটন
পঞ্চম টেস্ট: ৭ সেপ্টেম্বর, কেনিংটন ওভাল, লন্ডন



মন্তব্য