kalerkantho


দেশ্যম মানেই বিশ্বকাপ; দেশ্যম মানেই শিরোপা

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুলাই, ২০১৮ ১৪:১০



দেশ্যম মানেই বিশ্বকাপ; দেশ্যম মানেই শিরোপা

দিদিয়ের দেশ্যম এখন ফ্রান্সের জাতীয় বীর। ছবি : এএফপি

তার নাম দিদিয়ের দেশ্যম। দল ফেবারিট হোক আর না হোক, ফুটবল আসরে নেমে তার লক্ষ্য থাকে শিরোপার দিকে। সাবেক এই তারকা মিডফিল্ডার এখন ফ্রান্সের জাতীয় বীর। তার নামের প্রতিশব্দ হয়ে গেছে 'শিরোপা'। তার নামের আরও একটি প্রতিশব্দ হলোও 'বিশ্বকাপ'। এই জাতীয় বীরকে কীভাবে সম্মান জানানো হবে; সেসব নিয়ে ভেবে কুল পাচ্ছে না ফরাসিরা। ইতিমধ্যেই তার উপাধি দেওয়া হয়েছে 'ওয়াটার ক্যারিয়ার'।

ভুল বুঝবেন না, সোজা ইংরেজিতে 'ওয়াটার ক্যারিয়ার' মানে দাঁড়ায় পানি বাহক। মাঠে পানি নিয়ে দৌঁড়াদৌঁড়ি করে দ্বাদশ খেলোয়াড়; যিনি সবার হাসির পাত্রও বটে। কিন্তু দেশ্যমের জন্য এই উপাধির অর্থ এরকম নয়। ফরাসিরা। মাঝমাঠ থেকে দেশ্যম দারুণ দক্ষতায় প্রতিপক্ষের পা থেকে বল কেড়ে নিতে পারতেন বলেই এই নাম।

এই দিদিয়ের দেশ্যম ১৯৯৮ বিশ্বকাপে ছিলেন ফ্রান্সের অধিনায়ক। শক্তিশালী ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে প্রথমবার শিরোপা জিতেছিল তার নেতৃত্বাধীন দল। এর দুই বছর পর ২০০০ সালে সেই দেশ্যমই ইউরো শিরোপা জিতিয়েছিলেন ফ্রান্সকে। প্রথম শিরোপা জয়ের ২০ বছর পর দেশ্যম এখন ফ্রান্সের কোচ। রাশিয়া বিশ্বকাপে আবারও তার হাতে উঠল শিরোপা!

এজন্যই বলা হচ্ছে, দেশ্যম মানেই শিরোপা। এমন বিপুল বিজয়ের পর এই ফরাসি কোচকে নিয়ে যে বড় বড় দল এবং ক্লাবগুলো টানাটানি শুরু করবে তা বলে দিতে হয় না। বিপুল অর্থ বিনিয়োগ করে হলেও দেশ্যমকে পেতে চাইবে সবাই। কিন্তু সবসময় পর্দার আড়ালে থেকে দেশকে  বিশাল সব সম্মান উপহার দিয়ে যাওয়া দেশ্যম সম্ভবত ফ্রান্সেই থেকে যাবেন।

না থাকলে নাই; যে ইতিহাস তিনি গড়েছেন, তা ফুটবলের বিরলতম রেকর্ডের পাতায় অক্ষয় হয়ে থাকবে শতাব্দীর পর শতাব্দী।



মন্তব্য