kalerkantho



এমবাপেকে পেলের অভিনন্দন

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুলাই, ২০১৮ ০৩:২৫



এমবাপেকে পেলের অভিনন্দন

ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারানোর দিনে গোল করে ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের পাশে নাম লেখালেন ফরাসি তারকা স্ট্রাইকার কাইলিয়ান এমবাপে।

১৯৫৮ সালে মাত্র ১৭ বছর বয়সে বিশ্বকাপের ফাইনালে গোল করেন পেলে। এবার রাশিয়া বিশ্বকাপের ফাইনালে দ্বিতীয় তরুণ হিসেবে ১৯ বছর বয়সে গোল করে পেলের পাশে নাম লেখান এই তরুণ ফুটবলার।

রবিবার বিশ্বকাপ ফাইনালের ৬৫ মিনিটে ফরাসি তরুণের পা থেকে বল গোলে ঢুকতেই ফিরে এল ’৫৮-র স্মৃতি। মস্কোর লুঝনিকি স্টেডিয়াম এ দিন সাক্ষী থাকল এমবাপের অনন্য কৃতিত্বের।

এমবাপের গোলের পরেই টুইট করেন স্বয়ং পেলে। টুইটে তিনি লিখেছেন, দ্বিতীয় কনিষ্ঠ ফুটবলার হিসেবে বিশ্বকাপ ফাইনালে গোল করার ক্লাবে তোমাকে স্বাগত এমবাপে। তোমাকে নিজের সঙ্গী হিসেবে পেয়ে আপ্লুত।

তবে কনিষ্ঠ ফুটবলার হিসেবে বিশ্বকাপ ফাইনাল খেলার তালিকায় এমবাপে তৃতীয় স্থানে। ১৯৫৮ বিশ্বকাপে পেলে, ১৯৮২ বিশ্বকাপে গিসেপে বার্হোমি এবং ২০১৮-য় কিলিয়ান এমবাপে। এই তিন কনিষ্ঠ ফুটবলার বিশ্বকাপ ফাইনাল খেললেও গোল পাননি একমাত্র বার্হোমি-ই। তাই ১৯৮২-তে তাঁর দেশ ইতালি বিশ্ব জয় করলেও গোল আসেনি বার্হোমির পা থেকে।

পেলে জোড়া গোল করে ৫-২ ব্যবধানে সুইডেনকে হারিয়ে ১৯৫৮-তে বিশ্বকাপ নিয়ে গিয়েছিলেন রিওতে। পেলের পরে এমবাপে সেই কৃতিত্ব স্পর্শ করলেন। গ্রিজম্যান, পগবার পাশাপাশি নিজে গোল করে ক্রোয়েশিয়াকে ৪-২ ব্যবধানে হারিয়ে ২০ বছর পর বিশ্বকাপ দেশে নিয়ে গেলেন এমবাপে। ২০১৮ বিশ্বকাপের ‘সেরা উদীয়মান ফুটবলার’ হিসেবে নির্বাচিতও হলেন তিনি।



মন্তব্য