kalerkantho


পেলের পাশে এমবাপে

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুলাই, ২০১৮ ০২:২৬



পেলের পাশে এমবাপে

রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হল ফ্রান্স। এদিন গোল করেছেন ফরাসি তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপে। আর এতেই ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের পাশে নাম লেখালেন তিনি।

১৯৫৮ সালে মাত্র ১৭ বছর বয়সে বিশ্বকাপের ফাইনালে গোল করেন পেলে। এবার রাশিয়া বিশ্বকাপের ফাইনালে দ্বিতীয় তরুণ হিসেবে ১৯ বছর বয়সে গোল করে পেলের পাশে নাম লেখান এই তরুণ ফুটবলার।

রবিবার বিশ্বকাপ ফাইনালের ৬৫ মিনিটে ফরাসি তরুণের পা থেকে বল গোলে ঢুকতেই ফিরে এল ’৫৮-র স্মৃতি। মস্কোর লুঝনিকি স্টেডিয়াম এ দিন সাক্ষী থাকল এমবাপের অনন্য কৃতিত্বের।

এই বিশ্বকাপে শুরু থেকেই দুর্দান্ত ছন্দে ছিলেন এমবাপে। নিজে ৪ গোল করার পাশাপাশি আটটিরও বেশি গোলে অ্যাসিস্ট করেছেন পিএসজি-র এই তরুণ। ফাইনালে ২৫ গজ দূর থেকে জোরালো শটে দলের হয়ে চতুর্থ গোল করেন এমবাপে। নিজের এই কীর্তির সর্বোত্তম পুরস্কারও পেয়ে গিয়েছেন এই ‘ফ্রেঞ্চ কিড’।

তবে কনিষ্ঠ ফুটবলার হিসেবে বিশ্বকাপ ফাইনাল খেলার তালিকায় এমবাপে তৃতীয় স্থানে। ১৯৫৮ বিশ্বকাপে পেলে, ১৯৮২ বিশ্বকাপে গিসেপে বার্হোমি এবং ২০১৮-য় কিলিয়ান এমবাপে। এই তিন কনিষ্ঠ ফুটবলার বিশ্বকাপ ফাইনাল খেললেও গোল পাননি একমাত্র বার্হোমি।



মন্তব্য