kalerkantho


পেনাল্টি থেকে আবারও এগিয়ে ফ্রান্স

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুলাই, ২০১৮ ২১:৪৬



পেনাল্টি থেকে আবারও এগিয়ে ফ্রান্স

ছবি : এএফপি

ফাইনালে আত্মঘাতী গোলে শুরুতেই এগিয়ে গিয়েছিল ফ্রান্স। দ্রুতই একটি গোল পরিশোধ করে ক্রোয়েশিয়া। কিন্তু আবারও নিজেদের ভুলে পেনাল্টির শিকার হয় তারা। ২-১ ব্যবধানে এগিয়ে যায় ফ্রান্স।

১৮তম মিনিটে ডি-বক্সের অনেক বাইরে থেকে অঁতোয়ান গ্রিজমানের ফ্রি-কিক হেডে বিপদমুক্ত করতে চেয়েছিলেন মারিও মানজুকিচ। কিন্তু বল তার মাথায় ছোঁয়া লেগে নিজেদের জালে ঢুকে যায়। বিশ্বকাপ ফাইনালের ইতিহাসে এটি প্রথম আত্মঘাতী গোল। এরপর ২৮তম মিনিটে ক্রোয়েটদের সমতায় ফেরান ইভান পেরিসিচ। ডি বক্সের ভেতর থেকে দুর্দান্ত শটে বল ফ্রান্সের জালে বল পাঠান পেরিসিচ। 

৩৭তম মিনিটে সেই পেরিসিচের কারণেই পুনরায় পিছিয়ে পড়ে ক্রোয়েশিয়া। কর্নার কিক থেকে আসা বল ডি বক্সের ভেতর সুবাচিসের হাতে লাগায় ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারির মাধ্যমে পেনাল্টি আদায় করে নেয় ফরাসিরা। স্পট কিক থেকে ঠাণ্ডা মাথায় বিশ্বকাপে নিজের চার নম্বর গোল করতে ভুল করেননি আঁতোয়া গ্রিজমান। স্কোরলাইন হয় ২-১।

গ্রুপ পর্ব থেকেই দুর্দান্ত খেলে আসছে ফ্রান্স। তবে 'ফেবারিট'দের আলোয় অনেকটা ঢাকা পড়ে গিয়েছিল দিদিয়ের দেশ্যমের দল। আজ তারা ফাইনাল খেলছে। ঠিক ২০ বছর আগে বিশ্বকাপ জয়ের ইতিহাস ডাকছে তাদের। অন্যদিকে প্রথমবারের মতো ফাইনাল খেলছে ক্রোয়েশিয়া। এর আগে ১৯৯৮ বিশ্বকাপে নিজেদেরর অভিষেক আসরেই সেমি-ফাইনাল খেলেছিল ক্রোয়েশিয়া।

দুই দলই সেমি-ফাইনালের শুরুর একাদশ ফাইনালে রেখেছে। ক্রোয়েশিয়ার সামনে প্রথমবার ফাইনালে উঠে শিরোপা জয়ের হাতছানি। আর তৃতীয়বারের মতো ফাইনালে ওঠা ফ্রান্সের লক্ষ্য দ্বিতীয় বিশ্বকাপ জয়।

ফ্রান্স একাদশ: উগো লরিস, সামুয়েল উমতিতি, রাফায়েল ভারানে, লুকা এরনঁদেজ, বাঁজামাঁ পাভার্ড, এনগোলা কঁন্তে, পল পগবা, ব্লেইস মাতুইদি, অঁতোয়া গ্রিজমান, কিলিয়ান এমবাপে, অলিভিয়ে জিরুদ।

ক্রোয়েশিয়া একাদশ: দানিয়েল সুবাসিচ, দোমাগোই ভিদা, দেয়ান লভরেন, ইভান স্ত্রিনিচ, শিমে ভারসালকো, লুকা মদ্রিচ, মার্সেলো ব্রজোভিচ, ইভান রাকিতিচ, মারিও মানজুকিচ, আন্তে রেবিচ, ইভান পেরিসিচ।



মন্তব্য