kalerkantho


'কুফা' উটের ভবিষ্যদ্বাণী যদি মিলে যায়... (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুলাই, ২০১৮ ১৮:৫৩



'কুফা' উটের ভবিষ্যদ্বাণী যদি মিলে যায়... (ভিডিওসহ)

রাশিয়া বিশ্বকাপের শুরুতে শাহীনের করা সকল ভবিষ্যদ্বাণী হয়েছিলো ভুল। সে যে দেশকে জয়ী বলে ঘোষণা করত, সে দেশই হারত।দুবাইয়ের এই উট তাই হয়ে গিয়েছিল 'ফুটবল কুফা'। তবে নক-আউট পর্ব থেকে শাহীন যা বলছেন, তাই হচ্ছে। এবার ফ্রান্স-ক্রোয়েশিয়ার মধ্যকার রবিবারের ফাইনাল নিয়ে ভবিষ্যদ্বাণী করেছে শাহিন। সম্ভাব্য শিরোপাজয়ী হিসেবে ঘোষণা করেছে প্রথমবারের মতো ফাইনালে ওঠা ক্রোয়েশিয়াকে।

উটের এই ভবিষ্যদ্বাণী মিলে গেলে বিশ্বকাপের অদ্ভুত এক সমীকরণ মিলে যাবে। বিশ্বের ফুটবল খেলা দেশগুলির মধ্যে ফ্রান্স ৭ নম্বরে। তার বিপক্ষে ৩৩ নম্বরে থাকা ক্রোয়েশিয়া কীভাবে চ্যাম্পিয়ন হবে? ফুটবলীয় যুক্তি ছাড়াও সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে একটি ফর্মুলা। ১৯৫৮ সাল থেকে প্রতি ২০ বছর অন্তর বিশ্বকাপের ফাইনালে একটি অদ্ভুত ঘটনা ঘটে। ২০১৮ সাল থেকে ২০ বছর করে পিছনের দিকে গেলে দেখা যাচ্ছে  বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে নতুন কোনো দল!

ফাইনালকে সামনে রেখে যথারীতি সেই আগের নিয়মে শাহিনের সামনে দুটি কাঠিতে করে দুই দেশের পতাকা রাখা হয়। তারপর উটটি একটি পতাকাকে বেছে নেয়। উট শাহীনের ভবিষ্যদ্বাণী যদি সত্যি হয়, তবে দ্বিতীয়বারের মতো শিরোপা জেতা হবে না ফরাসিদের। রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলতে ফ্রান্সের কাছে আর্জেন্টিনার হার, স্পেন হারবে রাশিয়ার কাছে, পর্তুগালকে বিদায় দিবে উরুগুয়ে, বেলজিয়ামের কাছে হেরে বিশ্বকাপ শেষ করবে ব্রাজিল- এসব ভবিষ্যদ্বাণী করে আলোচনায় চলে আসে শাহীন।

দেখুন ভিডিও :



মন্তব্য