kalerkantho


বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ

ভালো বোলিংয়ের পরেও সিরিজ হারল বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুলাই, ২০১৮ ১০:০৪



ভালো বোলিংয়ের পরেও সিরিজ হারল বাংলাদেশ

ছবি অনলাইন

দিনের প্রথম ভাগ ছিল বাংলাদেশেরই। ১ উইকেটে ১৯ রান নিয়ে দিন শুরু করা ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে যায় ১২৯ রানে। ৩৩ রানে ৬ উইকেট নিয়ে বিদেশের মাঠে বাংলাদেশের সেরা বোলিংয়ের কীর্তি গড়েন সাকিব। এরপর বাজে ব্যাটিংয়ে সেই সাফল্য ম্লান হয়ে যায়। শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজ ১৬৬ রানে জয়ী হয়।

বাংলাদেশের লক্ষ্য ছিল ৩৩৫। সিরিজে আগের তিন ইনিংস মিলিয়ে যে দল করেছে ৩৩৬, তাদের কাছে এই রান তাড়ায় জয় চাওয়া একটু বাড়াবাড়িই। আর শেষ পর্যন্ত ছন্নছাড়া ব্যাটিংয়ের আরও একটি প্রদর্শনীতে বাংলাদেশ টেস্ট হারল তিন দিনেই।

জ্যামাইকা টেস্টে বাংলাদেশকে ১৬৬ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। দুই ম্যাচের সিরিজ জিতে নিয়েছে ২-০তে। অ্যান্টিগায় প্রথম টেস্ট ওয়েস্ট ইন্ডিজ জিতেছিল দুই দিন ও এক সেশনে।

বাংলাদেশের হয়ে এদিন লড়লেন কেবল সাকিব আল হাসান। বল হাতে রেকর্ড গড়া পারফরম্যান্সের পর ব্যাটিংয়েও লড়িয়ে ফিফটি। কিন্তু বিবর্ণ দলের বাকিরা। প্রতিপক্ষ অধিনায়কের বোলিংয়ের কোনো জবাব পায়নি বাংলাদেশ।

উইন্ডিজ ক্রিকেট দ্বিতীয় ইনিংসে ৫৯ রানে ৬ উইকেট নিয়েছেন জেসন হোল্ডার। টেস্টে তার সেরা বোলিং। ম্যাচে নিয়েছেন ১০৩ রানে ১১ উইকেট। প্রথমবার স্বাদ পেলেন ম্যাচে ১০ উইকেট নেওয়ার। দেশের মাঠে কোনো ক্যারিবিয়ান অধিনায়কের সেরা বোলিংয়ের রেকর্ডও এটি।

দিনের প্রথম ভাগে ১ উইকেটে ১৯ রান নিয়ে দিন শুরু করা ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে যায় ১২৯ রানে। ৩৩ রানে ৬ উইকেট নিয়ে বিদেশের মাঠে বাংলাদেশের সেরা বোলিংয়ের কীর্তি গড়েন সাকিব।

ব্যাটিংয়ে অবশ্য ফিরে আসে দু:স্বপ্ন। ব্যর্থতার শুরু দেশের সফলতম ব্যাটসম্যান তামিম ইকবালকে দিয়েই। প্রথম ইনিংসে শেষ দুই বলে উইকেট নিয়ে হ্যাটট্রিকের অপেক্ষায় ছিলেন জেসন হোল্ডার। তামিম তাকে হ্যাটট্রিক বঞ্চিত করেছেন। কিন্তু উইকেট বঞ্চিত রাখতে পারেননি। খেলায় ওয়েস্ট ইন্ডিজ ১৬৬ রানে জয়ী হয়।


সংক্ষিপ্ত স্কোর :

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস : ৩৫৪ রান

বাংলাদেশ ১ম ইনিংস : ১৪৯ রান

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস : ১২৯ রান

বাংলাদেশ : (লক্ষ্য ৩৩৫) ৪২ ওভারে ১৬৮ (তামিম ০, লিটন ৩৩, মুমিনুল ১৫, সাকিব ৫৪, মাহমুদউল্লাহ ৪, মুশফিক ৩১, সোহান ০, মিরাজ ১০, তাইজুল ১৩*, কামরুল ০, আবু জায়েদ ০; হোল্ডার ৬/৫৯, গ্যাব্রিয়েল ১/২৯, পল ১/৩৪, কামিন্স ০/২০, চেইস ২/১৪)।

আজকের ফলাফল : ওয়েস্ট ইন্ডিজ ১৬৬ রানে জয়ী

সিরিজ ফলাফল : ২ ম্যাচ সিরিজে ওয়েস্ট ইন্ডিজ ২-০তে জয়ী

ম্যান অব দা ম্যাচ: জেসন হোল্ডার

ম্যান অব দা সিরিজ: জেসন হোল্ডার



মন্তব্য