kalerkantho


বিশ্বকাপে নারী সাংবাদিকদের যৌন হয়রানি-বিরোধী প্রচারণা (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

১২ জুলাই, ২০১৮ ১২:৪০



বিশ্বকাপে নারী সাংবাদিকদের যৌন হয়রানি-বিরোধী প্রচারণা (ভিডিও)

ছবি অনলাইন

রাশিয়ায় বিশ্বকাপ খেলার সংবাদ প্রচার করতে গিয়ে যৌন হয়রানির শিকার হয়েছেন নারী সাংবাদিক। সরাসরি সম্প্রচারের সময়েই অনেকে যৌন হয়রানির শিকার হন। এবার সেসব হয়রানির বিরুদ্ধে দাঁড়িয়েছেন নারী সাংবাদিকরা।

সরাসরি সম্প্রচারের সময় নির্যাতিত নারীদের মধ্যে রয়েছেন জুলিয়েত গঞ্জালেজ থেরান। এ ঘটনার ভিডিও পরে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করে নারী সাংবাদিকদের সঙ্গে শ্রদ্ধাপূর্ণ আচরণ করার আহ্বান জানান ওই নারী।

সম্প্রতি জার্মান সম্প্রচারমাধ্যম ডয়চে ভেলের স্প্যানিশ সংবাদ চ্যানেলের জন্য খবর সংগ্রহ করছিলেন জুলিয়েত গঞ্জালেজ থেরান। এ সময় তাঁকে আপত্তিকরভাবে ধরে চুমু খেয়ে যৌন হয়রানি করে দ্রুত দৌড়ে পালিয়ে যান একজন ব্যক্তি। গঞ্জালেজ নিজেকে সামলে নেন। নিজের কাজ শেষ করেন। গঞ্জালেজ থেরানকে হয়রানিকারী ওই ব্যক্তিকে শনাক্ত করা যায়নি।

তবে শুধু নারীরাই যে এ ধরনের হয়রানির শিকার হচ্ছেন, তা নয়। অনেক পুরুষ সাংবাদিককেও নারীরা হয়রানি করছেন এমন অভিযোগ পাওয়া গেছে।

তবে শুধু এটিই নয়, আরো কয়েকটি ঘটনার কথা জানা যায়, যেখানে নারী সাংবাদিকরা হয়রানির শিকার হন।

গঞ্জালেজের মতো একই ধরনের ঘটনা দেখা যায় বিশ্বকাপ কভার করতে যাওয়া ব্রাজিলের স্পোর্টস রিপোর্টার জুলিয়া গুইমারেসের ক্ষেত্রে। তিনি অবশ্য কৌশলে তাকে বাঁচাতে সক্ষম হন। এ সময় তিনি সে ব্যক্তিকে বেশ বকাঝকাও করেন। পরে সে ব্যক্তি ‘দুঃখিত’ বলে চলে যান।

এর আগে কর্মক্ষেত্রে যৌন হয়রানির বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য সম্মিলিত আহ্বান জানিয়েছেন ব্রাজিলের নারী ক্রীড়া সাংবাদিকরা। এজন্য একটি প্রচার আন্দোলনও শুরু করেছেন তারা। ‘লেট হার ওয়ার্ক’ স্লোগানে শুরু হওয়া আন্দোলনটি অনলাইনে বেশ সাড়া ফেলেছে।

ভিডিওতে দেখুন এ ধরনের দুটি ঘটনা-



মন্তব্য