kalerkantho


পর্তুগালের সরকারি বিজ্ঞাপনেও নেইমারের 'অভিনয়'!

কালের কণ্ঠ অনলাইন   

৮ জুলাই, ২০১৮ ২১:০২



পর্তুগালের সরকারি বিজ্ঞাপনেও নেইমারের 'অভিনয়'!

এই ছবিটিই ব্যবহার করেছে পর্তুগালের ন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিকেল ইমার্জেন্সি (আইএনইএম)। ছবি : টুইটার

ফ্রি কিক কিংবা পেনাল্টি পাওয়ার জন্য আহত হওয়ার অভিনয় করে মাটিতে গড়াগড়ি দিয়ে সারা বিশ্বে বিখ্যাত হয়ে গেছেন ব্রাজিল সুপারস্টার নেইমার। চারদিকে এমনকী খোদ ব্রাজিলেও তার এই কাণ্ড নিয়ে হাসাহাসি চলছে। ঘটনা এতদূরই গড়িয়েছে যে, ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশ পর্তুগালের এক সরকারি বিজ্ঞাপনে ব্যবহার করা হয়েছে নেইমারের ডাইভ দেওয়ার সেই ছবি! কিন্তু কোন উদ্দেশ্যে ব্যবহার করা হলো ছবিটি?

নেইমারের গড়াগড়ি খাওয়ার এই ছবিটি আসলে ব্যবহার করেছে পর্তুগালের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের ন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিকেল ইমার্জেন্সি (আইএনইএম)। তবে অহেতুক নেইমারকে নিয়ে মজা করেনি সংস্থাটি। নেইমারের ডাইভ দেওয়ার প্রবণতা ম্যাচের ওপর নিঃসন্দেহে নেতিবাচক প্রভাব ফেলে। সময় নষ্ট হয়; কিংবা রেফারির দৃষ্টি এড়িয়ে গেলে ফাউলের শাস্তি পেতে হয় প্রতিপক্ষ খেলোয়াড়কে। ঠিক এই নেতিবাচক প্রভাবটাই নিজেদের হেল্পলাইনের ক্ষেত্রে বুঝিয়েছে আইএনইএম।

ব্যাপারটা হলো, পর্তুগালে জরুরি স্বাস্থ্যসেবা পেতে ১১২ নম্বরে কল করতে বলা হয়েছে নাগরিকদের। কিন্তু দুঃখের বিষয়, এতে ৭৫.৮ শতাংশ কলই নাকি জরুরি সার্ভিসের জন্য আসে না! দেশের নাগরিকদের তাই 'জরুরি' শব্দটা বোঝাতে নেইমারকে ব্যবহার করেছে পর্তুগালের সরকার। আহত না হয়েও ফুটবল মাঠে আহত হওয়ার অভিনয় করা যেমন জরুরি নয়; তেমনি জরুরী নয়- এমন সাহায্য চেয়ে নাগরিকরা যাতে হেল্পলাইন ব্যস্ত না রাখেন!

নিজেদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে নেইমারের মাঠে পড়ে যাওয়ার ওপরের ছবি পোস্ট করে আইএনইএম লিখেছে, 'আমাদের কাছে যত ফোন আসে, তার মধ্যে ৭৫.৮ শতাংশই জরুরি নয়'। বুঝুন অবস্থা! নেইমারের 'অভিনয়' এখন জনগনকে সচেতন করছে! নেইমার এই খবর পেলে নিশ্চয়ই চটে যাবেন।



মন্তব্য