kalerkantho


জুভেন্তাস গুঞ্জন : রোনালদোর ওপর ক্ষেপেছে ইতালির শ্রমিকরা!

কালের কণ্ঠ অনলাইন   

৭ জুলাই, ২০১৮ ২২:৫৮



জুভেন্তাস গুঞ্জন : রোনালদোর ওপর ক্ষেপেছে ইতালির শ্রমিকরা!

বিশ্বকাপ থেকে পর্তুগালের বিদায়ের পরপরই জোর গুঞ্জন শুরু হয়ে যায় ক্রিশ্চিয়ানো রোনালদোর জুভেন্তাস গমন নিয়ে। ইতিমধ্য ইতালিয়ান সংবাদমাধ্যগুলো তো চুক্তির কথা একপ্রকার নিশ্চিত করেই বলছে। যদিও এ ব্যাপারে মুখ খুলেননি সিআরসেভেন কিংবা জুভেন্তাসের কোনো কর্মকর্তা। কিন্তু মুখ খুলেছে ইতালির গাড়ি শ্রমিকরা। তারা ভীষণ চটেছে রোনালদোর ওপর! পাঁচবারের বর্ষসেরার ওপর রাগের কারণ জানতে ঘটনা তলিয়ে দেখতে হবে।

বাজারে গুঞ্জন চলছে, ৪ বছরের জন্য রোনালদোর সঙ্গে চুক্তি করতে যাচ্ছে জুভেন্তাস। সে জন্য রোনালদোকে তারা ১০০ কোটি ইউরো দিতে রাজি।  রোনালদোর জন্য এটা অবশ্যই ভালো খবর। কিন্তু রোনালদোর এমন খবরে আশঙ্কায় ভুগছেন একদল শ্রমিক। বাড়ছে ক্ষোভও। দীর্ঘদিন ধরে ইতালির ক্লাব জুভেন্তাসের স্পনসর এক গাড়ি প্রস্তুতকারক সংস্থা। এবার রোনালদোকে যে রেকর্ড অঙ্কের প্রস্তাব দিয়েছে জুভেন্তাস, সেই অর্থের বেশিরভাগটাই যাবে স্পনসর কম্পানির কোষাগার থেকেই!

ওই কম্পানি আবার রোনালদোকে তাদের ব্র্যান্ড আম্বাসাডর করার কথাও ভাবছে। অন্যদিকে কম্পানিটিতে কর্মরত শ্রমিকদের গত ১০ বছর ধরে বেতন বাড়েনি। রোনালদোর পেছনে এত টাকা ঢালার যে সম্ভাবনা দেখা যাচ্ছে, তাতে শ্রমিকরা বুঝে গেছেন যে এবারও বেতন বাড়ার কোনো সম্ভাবনা নেই। সুতরাং সিআর সেভেনের আগমনে তারা সুখী হতে পারছে না।

গেরার্দো জিয়ানোনি নামের এক শ্রমিক বলেছেন, 'রোনালদো যে অর্থ পাচ্ছে তাতে প্রতিটা শ্রমিককে মাসে ২০০ ইউরো করে বেশি বেতন দেওয়া যেত। এর আগে গঞ্জালো হিগুয়েনের ট্রান্সফারের সময়ও অনেক শ্রমিককে ভুগতে হয়েছিল। গত ১০ বছর ধরে আমাদের বেতন বাড়েনি। এবারও একই অবস্থা।'

রোনালদো সত্যিই যদি জুভেন্তাসে চলে যান, তবে কি শ্রমিকদের এই সমস্যা সমাধানে কোনো ভূমিকা রাখতে পারবেন? 



মন্তব্য