kalerkantho


যে কারণে গোল উদযাপন করেননি গ্রিজমান

কালের কণ্ঠ অনলাইন   

৭ জুলাই, ২০১৮ ১৮:৩৬



যে কারণে গোল উদযাপন করেননি গ্রিজমান

কোচের শুভেচ্ছায় ভাসছেন গ্রিজমান। ছবি : এএফপি

প্রতিপক্ষের প্রতি শ্রদ্ধাবোধের এক অনন্য নজির সৃষ্টি করলেন ফরাসি সুপারস্টার আঁতোয়া গ্রিজমান। শুক্রবার কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচ ২-০ ব্যবধানে জিতে নিয়ে উরুগুয়েকে বিদায় করে দেয় ফ্রান্স। ম্যাচের প্রথম গোলে অবদান রেখে দ্বিতীয় গোলটি নিজেই করেন গ্রিজমান। কিন্তু সবাই অবাক হয়েই দেখলেন, উদযাপনের বাড়াবাড়ি নেই! কিন্তু কেন গোল উদযাপন করলেন না তিনি?

চলমান রাশিয়া বিশ্বকাপে শুক্রবার অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে ৬১তম মিনিটে ফ্রান্সের দ্বিতীয় গোলটি করেন গ্রিজমান। উরুগুয়ের গোল রক্ষক ফার্নান্দো মুসলেরার ভুলের কারণে পাওয়া বলে দূরপাল্লার শটে লক্ষ্য ভেদ করেন তিনি। ওই গোলের ফলে ১২ বছর পর বিশ্বকাপে ফ্রান্সের সেমি-ফাইনাল নিশ্চিত করেন অ্যাটলেটিকো মাদ্রিদের এই ফুটবল তারকা।

গোল করার পর ফরাসি সতীর্থরা গোল উদযাপনের জন্য গ্রিজমানের দিকে ছুটে গেলেও নির্বিকার ছিলেন তিনি।  অবশেষে জানা গেল এর কারণ। দক্ষিণ আমেরিকার দেশ উরুগুয়ের প্রতি সম্মান দেখিয়ে কোয়ার্টার ফাইনালে নিজের গোলের উদযাপন থেকে বিরত ছিলেন এই তারকা। পারস্পরিক শ্রদ্ধাবোধের একটি অনন্য নজির বটে!

গ্রিজমান বলেন, 'আমি যখন পেশাদার ফুটবলার হয়ে উঠছিলাম তখন শুরুতে যে ব্যক্তিটি আমাকে সমর্থন দিয়েছেন তিনি একজন উরুগুয়ের নাগরিক। তিনিই আমাকে শিখিয়েছেন ফুটবলের ভালো-মন্দ দিকগুলো। তার প্রতি সম্মান জানানোর অংশ হিসেবে আমি মনে করেছি গোলটি উদযাপন করা ঠিক হবে না।'



মন্তব্য