kalerkantho


ফরাসি বিপ্লবে উরুগুয়ের বিদায়

কালের কণ্ঠ অনলাইন   

৬ জুলাই, ২০১৮ ২১:৫৩



ফরাসি বিপ্লবে উরুগুয়ের বিদায়

ছবি : এএফপি

দুর্দান্ত ফ্রান্স! অসাধারণ গতিময় ফুটবল! দিদিয়ের দেশ্যমের শিষ্যদের সামনে পাত্তাই পেল না লুইস সুয়ারেসদের উরুগুয়ে। গোল মেশিন এডিনসন কাভানিকে ছাড়া খেলতে নেমে যেন গোল করতেই ভুলে গেল পর্তুগালকে হারিয়ে শেষ আটে আসা দলটি। ২-০ গোলে ম্যাচ জিতে নিয়ে প্রথম সেমিফাইনালিস্ট হয়ে গেল ফ্রান্স।

নিঝনী নভগোরেডে রাশিয়া বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালের প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে যায় আর্জন্টিনাকে বিদায় করে শেষ আটে আসা ফ্রান্স। প্রধমার্ধের ৪০ মিনিটেই আঁতোয়া গ্রিজমানের ফ্রি-কিকে ডিফেন্ডার রাফায়েল ভারানের হেডে পোস্ট ঘেঁষে বল জালে জড়ায়। চার মিনিট পর হেডেই সমতা ফেরানোর খুব কাছে চলে গিয়েছিল উরুগুয়ে। ফ্রান্সকে বাঁচায় লরিসের দুর্দান্ত সেভ।

দ্বিতীয়ার্ধের ৬১তম মিনিটে সেই আঁতোয়া গ্রিজমানই এবার নিজেই বল জালে জড়ান। এতে অবশ্য মারাত্মক ভুল করে অবদান রাখেন উরুগুয়ের গোলকিপার ফার্নান্দো মুসলেরা। ডি-বক্সের ঠিক বাইরে থেকে গ্রিজমানের শট লুফে না নিয়ে উল্টো ফেরাতে চেয়েছিলেন। বল দুই হাতের ফাঁক দিয়ে গোললাইন পেরিয়ে যায়!

ম্যাচের বাকী সময়ে গোলের দেখা পায়নি দুই দল। আর্জেন্টিনার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে জোড়া গোল করেছিলেন কিলিয়ন এমবাপে। আজ এই ১৯ বছর বয়সী তরুণকে শুরু থেকেই আটকে রেখেছিল উরুগুয়ে। ম্যাচের শেষদিকে তাই একটু পড়ে যাওয়ার অভিনয় করে ফেললেন এই পিএসজি স্ট্রাইকার। ম্যাচ শেষ হওয়ার ৯ মিনিট আগেই বাইরে দাঁড়িয়ে কাঁদছিলেন হিমিনেস। পর্তুগালের শেষটাও হলো কান্নাতেই।

উত্তেজনাকর এই ম্যাচে খেলতে পারেননি ইনজুরি আক্রান্ত উরুগুয়ের তারকা ফরোয়ার্ড এডিনসন কাভানি। পর্তুগালের বিপক্ষে শেষ ষোলোতে ২টি গোলই কাভানি করেছিলেন। তার বদলে একাদশে খেলবেন ক্রিশ্চিয়ান স্তুয়ানি। অন্যদিকে ফ্রান্স একাদশেও আছে একটি পরিবর্তন। এক ম্যাচ নিষিদ্ধ ব্লেইস মাতুইদির জায়গায় খেলেছেন কোরোঁতাঁ তোলিসো।



মন্তব্য