kalerkantho


কোয়ার্টার ফাইনালে ভুতুড়ে সংখ্যাতত্ত্ব ! স্রেফ অবিশ্বাস্য!

কালের কণ্ঠ অনলাইন   

৬ জুলাই, ২০১৮ ১৯:৫৫



কোয়ার্টার ফাইনালে ভুতুড়ে সংখ্যাতত্ত্ব ! স্রেফ অবিশ্বাস্য!

ছবি : এএফপি

দুই দিন বিরতির পর আজ শুক্রবার উরুগুয়ে-ফ্রান্স ম্যাচ দিয়ে শুরু হচ্ছে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। একই দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল-বেলজিয়াম। আগামীকাল শনিবার মুখোমুখি হবে আরও চারটি দল- ক্রোয়েশিয়া, রাশিয়া এবং ইংল্যান্ড, সুইডেন। এই দলগুলোর মধ্যে অদ্ভুত একটা ব্যাপার লক্ষ্য করেছেন কি?

আবারও দেখে নিন মুখোমুখি হওয়া দলগুলোর নাম : উরুগুয়ে-ফ্রান্স, ব্রাজিল-বেলজিয়াম, ক্রোয়েশিয়া-রাশিয়া এবং ইংল্যান্ড-সুইডেন। এবার দলগুলোর ইংরেজি বানানের প্রতি নজর দেওয়া যাক। Uruguay-France, Brazil-Belgium, Sweden-England এবং Russia-Croatia। কি? কিছু ধরা পড়ছে চোখে? পড়েনি এখনও? তাহলে একটা ক্লু দিয়ে দেওয়া যাক- ইংরেজি বানানগুলোর বর্ণ গুণতে শুরু করুন। এরপর দেখুন মজা।

এখনও ধরতে না পারলে বলে দেওয়া যাক। গুনে দেখুন, ফ্রান্স, ব্রাজিল, সুইডেন ও রাশিয়া- এই চার দেশের ইংরেজি বানানে বর্ণসংখ্যা ৬টি। বাকী চারটি দেশ উরুগুয়ে, বেলজিয়াম, ক্রোয়েশিয়া এবং ইংল্যান্ডের ইংরেজি বানানে বর্ণসংখ্যা ৭টি করে! অর্থাৎ কোয়ার্টার ফাইনালে প্রতিটি ম্যাচ হবে ৭ সংখ্যা বনাম ৬ সংখ্যার দেশের! অদ্ভুতুরে নয়?

এখানেই শেষ নয়; আরও আছে। এই ৬ এবং ৭ সংখ্যাদুটি নিয়ে আরও একটি অদ্ভুতুরে মিল খেয়াল করেছেন? এখনও খেয়াল না করলে আজ এবং আগামীকালের দিন-তারিখের দিকে নজর দিন। আজ ৬ জুলাই এবং আগামীকাল ৭ জুলাই অনুষ্ঠিত হবে কোয়ার্টার ফাইনালের চারটি ম্যাচ! কী অবিশ্বাস্য মিল! তাই না?



মন্তব্য