kalerkantho


সুইসদের বিদায় জানিয়ে কোয়ার্টার ফাইনালে সুইডেন

কালের কণ্ঠ অনলাইন   

৩ জুলাই, ২০১৮ ২২:০২



সুইসদের বিদায় জানিয়ে কোয়ার্টার ফাইনালে সুইডেন

বিজয় উদযাপনে স্টেডিয়ামে 'হলুদ ঝড়'। ছবি : এএফপি

রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোতেই বিদায়ঘণ্টা বেজে গেল সুইজারল্যান্ডের। দুর্দান্ত লড়াইয়ের পর এমিলি ফর্সবার্গের গোলে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল ১২ বছর পর বিশ্বকাপ খেলতে আসা সুইডিশরা। এই গোলে অবশ্য প্রতিপক্ষের একজনের অবদান আছে; তাই এটি আত্মঘাতী গোল। সুইসদের জন্য যা আরও বড় কষ্টের।

ম্যাচের শুরুতে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগ পেয়েছিল সুইডেন। ৮ম মিনিটে অফসাইডের ফাঁদ ভেঙে বল ধরে একা ডি-বক্সে ঢুকে পড়েন মার্কাস বার্গ; কিন্তু তার শটটা গোলপোস্টের অনেক দূর দিয়ে যায়। ২৪তম মিনিটে পাল্টা আক্রমণে জেরদান সাচিরির ক্রসে স্টিভেন সুবারের হেড লক্ষ্যে থাকেনি। ৪ মিনিট পর সুইডিশ ফরোয়ার্ড ওলা তইভনেনের জোরালো হাফ-ভলি ঝাঁপিয়ে ঠেকান গোলকিপার ইয়ান জমের। 

একমাত্র গোলটি করেন এমিল ফর্সবার্গ। ছবি : এএফপি

৬৬তম মিনিটে সুইডেনের এগিয়ে যাওয়ার পেছনে প্রতিপক্ষের অবদানও আছে। কার্যত এটি একটি আত্মঘাতী গোল। ডি-বক্সের বাইরে থেকে এমিল ফর্সবার্গের নিচু শট তীব্র বেগে ছুটে যাচ্ছিল গোলপোস্টের দিকে। মাঝ হুট করে সেটা থামানোর চেষ্টা করেন আকাঞ্জি। কিন্তু তার পা স্পর্শ করেই নিজেদের জালে প্রবেশ করে বল। এরপর কোনো দলই গোলের দেখা পায়নি। একমাত্র গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ১৯৫৮ বিশ্বকাপের রানার্সআপরা।



মন্তব্য