kalerkantho


'ফাইনাল হবে আর্জেন্টিনা-ইংল্যান্ডের!'

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুন, ২০১৮ ২১:০৪



'ফাইনাল হবে আর্জেন্টিনা-ইংল্যান্ডের!'

সাবেক ইংলিশ অধিনায়ক ডেভিড ব্যাকহ্যাম। ছবি : ইন্টারনেট

রশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা আদৌ যেতে পারবে কিনা সেটা নিয়ে বিস্তর সংশয় আছে। গ্রুপ 'ডি' এর পয়েন্ট তালিকার সর্বশেষ দল হিসেবে নাইজেরিয়াকে মঙ্গলবারের ম্যাচে হারাতেই হবে তাদের। কিন্তু এর আগেই অদ্ভুত এক ভবিষ্যদ্বাণী করে বসলেন সাবেক ইংলিশ সুপারস্টার ডেভিড বেকহ্যাম। তার মতে, এবারের বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ইংল্যান্ড!

চীনে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্য করেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক বেকহ্যাম। তিনি বলেছেন, 'আমি বিশ্বাস করি ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে আর্জেন্টিনা। আমি অবশ্যই চাইব ইংল্যান্ড চ্যাম্পিয়ন হোক। তবে আমি সেটা বলছি দেশের প্রতি ভালবাসা ও দায়িত্ববোধ থেকে।'

ইংল্যান্ডের বর্তমান দলের প্রশংসা করলেও, বিশ্বকাপের পরবর্তী পর্যায়ে হ্যারি কেনদের কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে বলেই মনে করছেন বেকহ্যাম। তিনি বলেছেন, 'ইংল্যান্ডের দলে বেশিরভাগ ফুটবলারই তরুণ। ওদের এখনও সেরকম অভিজ্ঞতা হয়নি। বিশ্বকাপে অনেক ভাল দল আছে। ফলে ইংল্যান্ডের এগিয়ে যাওয়ার পথ আরও কঠিন হবে।'

প্রথম ম্যাচে গতকাল তিউনিশিয়ার বিপক্ষে ২-১ গোলে জেতার পর গতকাল গ্রুপের দ্বিতীয় ম্যাচে পানামাকে ৬-১ উড়িয়ে নক-আউটে যাওয়া নিশ্চিত করে ফেলেছে ইংল্যান্ড। ফলে বেকহ্যামের দেশ ফাইনাল খেলতেই পারে। কিন্তু আর্জেন্টিনার নক-আউটে যাওয়া রীতিমতো কঠিন। প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ১-১ ড্র করার পর দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে ০-৩ গোলে হেরে গেছে মেসিরা।

আগামীকাল নাইজেরিয়ার বিরুদ্ধে গ্রুপের শেষ ম্যাচে শুধু বড় ব্যবধানে জিতলেই হবে না, ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে। আইসল্যান্ড জিতে গেলে বিদায় নিতে হবে মেসিদের। সেক্ষেত্রে আর বেকহ্যামের ভবিষ্যৎবাণী মিলবে না। তবে আর্জেন্টিনার সমর্থকদের আশা, তাঁদের প্রিয় দল গ্রুপের বাধা টপকে নক-আউটের যোগ্যতা অর্জন করবে।



মন্তব্য