kalerkantho



গ্রুপ সেরার লড়াইয়ে আজ মাঠে নামবে উরুগুয়ে-রাশিয়া

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুন, ২০১৮ ০৯:২১



গ্রুপ সেরার লড়াইয়ে আজ মাঠে নামবে উরুগুয়ে-রাশিয়া

শুরু থেকে দুর্দান্ত পারফর্মেন্স প্রদর্শনের মাধ্যমে এখন আকাশে উড়ছে বিশ্বকাপ ফুটবলের স্বাগতিক দল রাশিয়া। ইতোমধ্যে টনা দুই ম্যাচে জয় নিয়ে তারা পৌঁছে গেছে নকআউট পর্বে। প্রথম দুই ম্যাচে পরপর জয় নিয়ে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়েও নিশ্চিত করেছে শেষ ষোলো।

তবে তৃপ্তির ঢেকুর তোলার কোনো সুযোগ নেই দল দুটির। গ্রুপ পর্বের শেষ ম্যাচে আজ পরস্পরের মুখোমুখি হচ্ছে দল দুটি। সামারার ভলগা রিভার সিটিতে তারা প্রতিদ্বন্দ্বিতা করবে গ্রুপ সেরার স্থান দখলের জন্য।

এ’গ্রুপ থেকে ইতোমধ্যে সৌদি আরব ও মিশরকে বিমানের টিকিট নিশ্চিত করেছে দল দুটি। যে রাশিয়াকে র‌্যাংকিংয়ের নীচে থাকার কারণে আলোচনায় রাখা হয়নি সেই রাশিয়াই নিজ দেশের এই টুর্নামেন্ট এখন আলো ছড়াচ্ছে। কালকের ম্যাচে ড্র করতে পারলেই গোল ব্যবধানে গ্রুপ সেরার মর্যাদা পেয়ে যাবে দলটি। কারণ প্রথম দুই ম্যাচ থেকে ইতোমধ্যে ৮টি গোল আদায় করে নিয়েছে রাশিয়া।

গ্রুপ পর্বে যে অবস্থান নিয়েই যাক না কেন নকআউট পর্বে তাদের লড়তে হবে স্পেন অথবা পর্তুগালের মত ইউরো পাওয়ার হাউজের বিপক্ষে। তবে এখন পর্যন্ত বড় কোনো প্রতিরোধের মুখে না পরা উরুগুয়েকে নকআউট পর্বের বাঁধা টপকে আরো সামনে এগিয়ে যেতে হলে অবশ্যই রুশদের বিপক্ষে আসল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

কিন্তু স্বাগতিক দলও এখন আত্মবিশ্বাসে টগবগ করছে। কারণ সৌভিয়েত ইউনিয়ন ভাঙ্গার পর এই প্রথম তারা বিশ্বকাপের গ্রুপ পর্ব অতিক্রম করতে সক্ষম হয়েছে। সর্বশেষ ১৯৮৬ সালে নকআউট পর্বে উঠেছিল তৎকালীন সৌভিয়েত ইউনিয়ন। সেখানে তারা পরাজিত হয়েছিল বেলজিয়ামের কাছে।

সাবেক ক্রীড়া ও রাশিয়ার বর্তমান উপ-প্রধান মন্ত্রী ভিটালি মুটকো বলেছেন, দলের এখনো নির্ভার হবার কোনো অধিকার নেই। এখনো অঘোষিত ভাবে দেশটির ক্রীঙ্গণের তদারকিতে থাকা এই রুশ কর্মকর্তা বলেন, আমাদের মিশন এখনো শেষ হয়নি। গ্রুপ সেরা হিসেবে আমরা নকআউট পর্বে খেলতে চাই।



মন্তব্য