kalerkantho


'সুয়ারেস কামড় দিলে আমিও কামড় দেব!'

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জুন, ২০১৮ ১৮:০৬



'সুয়ারেস কামড় দিলে আমিও কামড় দেব!'

ছবি : এএফপি

ফুটবল মাঠে প্রতিপক্ষ খেলোয়াড়কে কামড় দেওয়ার পুরনো স্বভাব আছে উরুগুয়ে তারকা লুইস সুয়ারেসের। এই তারকা স্ট্রাইকারকে এবার পাল্টা কামড়ানোর হুমকি দিয়ে রাখলেন স্বাগতিক রাশিয়ার ডিফেন্ডার লিয়া কুটেপভ। আগামী ২৫ জুন সামারায় 'এ' গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে রাশিয়া ও উরুগুয়ে। অতীতের মত কোনো খেলোয়াড়কে সুয়ারেস কামড় দিলে তাকে পাল্টা কামড় দেয়ার কথা বললেন কুটেপভ। 

তিনি বলেন, 'অতীতে যা করেছে সুয়ারেস, আবারো যদি এমন কান্ড করে তবে এবার আর তার নিস্তার নেই। আমাকে কামড় দিলে আমিও তাকে কামড় দেব।'

ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপে 'ডি' গ্রুপের ম্যাচে নাতালে মুখোমুখি হয়েছিল উরুগুয়ে ও ইতালি। ম্যাচ চলাকালীন ইতালির ডিফেন্ডার গিয়োর্গিও কিয়েলিনির ঘাড়ে কামড় দিয়ে বসেন সুয়ারেস। এমন কর্মে অবাক হয়েছিল পুরো বিশ্ব। পরবর্তীতে ফিফা কর্তৃক চার ম্যাচ নিষিদ্ধ হন সুয়ারেস। অবশ্য পরে এমন কুকর্মের জন্য ক্ষমাও চেয়েছেন তিনি। আর ওই ম্যাচে ১-০ গোলে জিতেছিল উরুগুয়ে।

এমন ঘটনা ব্রাজিল বিশ্বকাপেই প্রথম করেছিলেন সুয়ারেস, তা কিন্তু নয়। প্রতিপক্ষ ডিফেন্ডারের হাতে কামড়ানোর আরও রেকর্ড রয়েছে তার। ইংলিশ প্রিমিয়ার লিগের দল লিভারপুলে আসার পর চেলসির সাইডব্যাক ইভানোভিচকেও কামড় দিয়েছিলেন তিনি। তারপর বিশ্বকাপে কিয়েলিনিকে।

তবে সুয়ারেসের জন্য এবার তৈরি আছেন রাশিয়ার কুটেপভ। তিনি বলেন, 'তাকে কেন ভয় পাব? আমি যেহেতু ডিফেন্ডার, তাই সুয়ারেসকে আটকানোইে হবে আমার প্রধান কাজ । আর অন্য আর একটা কারণ রয়েছে। অনেকে ভাবছেন, আমার সঙ্গে লড়াইয়ে না পারলে রাগ হয়ে আমাকে কামড়ও দিতে পারে সুয়ারেস। তাহলে আমি বলব, নিজেকে তৈরি রাখো সুয়ারেস। আমিও তাকে কামড় দেব।'

গ্রুপের পর্বে নিজেদের প্রথম দুই ম্যাচে জিতে ইতোমধ্যে শেষ ষোলোতে নাম লিখিয়ে ফেলেছে রাশিয়া ও উরুগুয়ে। এবারের বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ৫-০ গোলে জিতে নেয় স্বাগতিক রাশিয়া। পরের ম্যাচে মিশরকে ৩-১ গোলে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই নক আউট পর্ব নিশ্চিত করে তারা। গ্রুপ চ্যাম্পিয়ন হবার লক্ষ্য নিয়েই মুখোমুখি হবে দুই দল।



মন্তব্য