kalerkantho



শেষ ষোলোতে যেতে যা করতে হবে আর্জেন্টিনাকে

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জুন, ২০১৮ ১৩:১৫



শেষ ষোলোতে যেতে যা করতে হবে আর্জেন্টিনাকে

আইসল্যান্ডের সাথে ১-১ গোলে ড্রয়ের পর বিশ্বকাপ ফুটবলে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে পরাজিত হওয়ায় নক আউট পর্বে যায়ার পথটা কঠিন হয়ে গেছে দু’বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার। তবে গতরাতে নাইজেরিয়া ২-০ গোলে আইসল্যান্ডকে হারানোয় ‘ডি’ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলোতে যাবার পথ তৈরি হয়েছে আর্জেন্টিনার।

প্রথম রাউন্ডে ২ খেলায় ৬ পয়েন্ট নিয়ে সবার উপরে থেকে শেষ ষোলো আগেভাগেই নিশ্চিত করেছে ক্রোয়েশিয়া। ২ খেলায় ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে নাইজেরিয়া। ১ পয়েন্ট করে রয়েছে আইসল্যান্ড ও আর্জেন্টিনার। গোল গড়ে পিছিয়ে টেবিলের তলানিতে আর্জেন্টিনা।

পয়েন্ট টেবিলের এই অবস্থায় শেষ ষোলোতে যেতে হলে সামনে কি করতে হবে আর্জেন্টিনাকে? প্রথমত গ্রুপ পর্বের শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারাতেই হবে আর্জেন্টিনাকে। পাশাপাশি এই গ্রুপের অন্য ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে আইসল্যান্ডের হার বা ড্র’র প্রার্থনা করতে হবে লিওনেল মেসির দলকে।

আর যদি নাইজেরিয়া সাথে ড্র বা হেরে যায়, তবে এবারের বিশ্বকাপ থেকে বিদায় নিবে আর্জেন্টিনা। আবার যদি, আর্জেন্টিনা জিতে এবং অন্য ম্যাচে আইসল্যান্ড জয় পেল, তবে তখন গোল গড়ের হিসাব-নিকাশে বসতে হবে ম্যাচ পরিচালনাকারীদের। সেখানে হিসাব-নিকাশ কেমন হবে, তার গ্রুপ পর্বের সব খেলা শেষে বুঝা যাবে।

আগামী ২৬ জুন সেন্ট পিটার্সবুর্গে আর্জেন্টিনার মুখোমুখি হবে নাইজেরিয়া। একইদিন রস্তোভে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলতে নামবে আইসল্যান্ড।



মন্তব্য