kalerkantho


ইংল্যান্ড সফরে 'ফিট' কোহলিকেই পাচ্ছে ভারত

কালের কণ্ঠ অনলাইন   

২৩ জুন, ২০১৮ ১২:৪২



ইংল্যান্ড সফরে 'ফিট' কোহলিকেই পাচ্ছে ভারত

ঘাড়ে চোটের জন্য কাউন্টি ক্রিকেট খেলতে না পারলেও, ভারতীয় দলের ইংল্যান্ড সফরের জন্য তৈরি অধিনায়ক বিরাট কোহলি। তিনি নিজেই এ কথা জানিয়েছেন। ভারতীয় দলের অধিনায়ক দাবি করেছেন, তিনি ১০০ শতাংশ ফিট। দলের সঙ্গে যাচ্ছেন।

আইপিএল-এ খেলার সময় ঘাড়ে চোট পান বিরাট। সেই চোটের কারণেই তার পক্ষে ইংল্যান্ড সফরের আগে সারের হয়ে কাউন্টি খেলা সম্ভব হয়নি। এমনকী, ইংল্যান্ড সফরেও তিনি খেলতে পারবেন কি না, সেটা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছিল। তবে এ মাসের ১৫ তারিখ দলের অন্যদের সঙ্গে ইয়োইয়ো টেস্ট দেন বিরাট। সেই টেস্টে তিনি উত্তীর্ণ হয়েছেন। ফলে ইংল্যান্ড সফরে যাওয়া নিয়ে কোনো সংশয় ছিল না। দলের অন্যান্য সদস্যদের সঙ্গেই যাচ্ছেন অধিনায়ক।

কাউন্টি ক্রিকেট খেলতে না পারায় তার প্রস্তুতি ধাক্কা খেয়েছে কি না, এই প্রশ্নের জবাবে বিরাট বলেছেন, ভারতীয় দল ইংল্যান্ড শেষবার টেস্ট ম্যাচ খেলেছিল চার বছর আগে। তাই আমি পরিবেশ-পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য কাউন্টি খেলতে চেয়েছিলাম। সেটা হল না। তবে যা হয়েছে ভালই হয়েছে। আমি ১০০ শতাংশ ফিট এবং তরতাজা থাকতে চেয়েছিলাম। সেটাই হয়েছে।

ইংল্যান্ডের পিচে স্যুইংয়ের ফলে ভারতের ব্যাটসম্যানদের সমস্যা হবে কি না, এই প্রশ্নের জবাবে বিরাট বলেছেন, শুধু ভারতীয়দেরই নয়, স্যুইং সব দলের কাছেই সমস্যার বিষয়। দল যদি একবার ছন্দ পেয়ে যায়, তাহলে যা খুশি করা যায়। রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজা দক্ষিণ আফ্রিকায় দারুণ বোলিং করেছিল। যে পরিবেশে সুবিধা পাওয়া যাবে না, সেখানে ওরা কীরকম বল করে, সেটা দেখার জন্য আমি মুখিয়ে আছি।

ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী বলেছেন, টেস্ট ম্যাচ খেলার আগে টি-টোয়েন্টি সিরিজ খেলার ফলে ছেলেদের সুবিধা হবে। আমরা আয়ারল্যান্ডে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলব ২৭ জুন আর প্রথম টেস্ট শুরু ১ অগাস্ট থেকে। এর ফলে পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য অনেক সময় পাবে খেলোয়াড়রা।



মন্তব্য