kalerkantho



৪৪ বছর পর গ্রুপ পর্বে অসহায় আর্জেন্টিনা

কালের কণ্ঠ অনলাইন   

২২ জুন, ২০১৮ ১৪:২৪



৪৪ বছর পর গ্রুপ পর্বে অসহায় আর্জেন্টিনা

রাশিয়া ফুটবল বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে লজ্জা পেলো বর্তমান রানার্স আপ আর্জেন্টিনা। নিজেদের প্রথম ম্যাচে নবাগত আইসল্যান্ডের সাথে ১-১ গোলে ড্র করেছিলো লিওনেল মেসির দল। তাই গ্রুপ পর্বের প্রথম দু’ম্যাচেই জয়হীন আর্জেন্টিনা। ৪৪ বছর ও ১১ আসর আগে গ্রুপ পর্বে এমন অসহায় অবস্থায় ছিল আর্জেন্টিনা।

১৯৭৪ সালে বিশ্বকাপের দশম আসরে গ্রুপ পর্বের প্রথম দু’ম্যাচেই জয়হীন ছিলো আর্জেন্টিনা। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে পোল্যান্ডের কাছে ৩-২ গোলে হেরে যায় আর্জেন্টিনা। এরপর দ্বিতীয় ম্যাচে ইতালির সাথে ১-১ গোলে ড্র করে তারা। তাই গ্রুপ পর্বে প্রথম দুই ম্যাচে জয়হীন থাকতে হয় আর্জেন্টিনাকে।

৪৪ বছর আগে ঘটে যাওয়া স্মৃতি পুনরায় আবারো ফিরিয়ে আনলো আর্জেন্টিনা। অবশ্য ঐ আসরে গ্রুপ পর্বে তৃতীয় ও শেষ ম্যাচে হাইতিকে ৪-১ গোলে হারিয়ে ঠিকই দ্বিতীয় রাউন্ডে উঠেছিলো আর্জেন্টিনা। কিন্তু দ্বিতীয় রাউন্ডেই থেমে যায় তাদের পথচলা।

এ ছাড়া প্রত্যকটি বিশ্বকাপেই গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ থেকে অন্তত একটি জয় তুলে নিতে পেরেছিলো আর্জেন্টিনা। তবে একমাত্র ২০০২ সালে নাইজেরিয়ার বিপক্ষে জয় দিয়ে শুরু করেও ঐ আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় তারা।



মন্তব্য