kalerkantho


মেসিকে মায়ের পরামর্শ

কালের কণ্ঠ অনলাইন   

২১ জুন, ২০১৮ ১৬:০৮



মেসিকে মায়ের পরামর্শ

মেসির পারফর্ম্যান্সে গোটা বিশ্ব মুগ্ধ। কিন্তু জাতীয় দলেই উল্লেখযোগ্য সাফল্য যেন ধরা দিতে চায় না। বিশ্বকাপের গত ম্যাচে আর্জেন্টিনার পারফর্ম্যান্স হতাশ করেছে সবাইকে। ফুটবলবোদ্ধাদের অবশ্য মনে হচ্ছে, মেসি খুব চাপে রয়েছেন। ম্যারাডোনা অবশ্য আর্জেন্টিনা অধিনায়কের পাশেই দাঁড়িয়েছেন। প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিরুদ্ধে ড্রয়ের পরেই বলেছিলেন, প্রথম ম্যাচে মেসি যতটুকু পেরেছে দিয়েছে। ওর কোনো দোষ দেখছি না। মেসি অবশ্য আর্জেন্টিনার প্রথম ম্যাচে জিততে না পারার সব দায়িত্ব নিজের কাঁধেই নিয়েছেন।

 তবে মেসির পাশে তাঁর মা এসে দাঁড়িয়েছেন।  ছেলেকে দিয়েছেন পরামর্শ। আর্জেন্টিনার রোসারিয়োতে বসে চোখের জল ফেলতে ফেলতে বলেছেন, যারা বলছেন, আমার লিও দেশের চেয়ে ক্লাবকে বেশি ভালবাসে, তারা ভুল করছেন। দেশের ব্যর্থতায় ওকে যেভাবে হতাশ হয়ে ভেঙে পড়তে দেখেছি, তা যদি মানুষ দেখতো, তাহলে এ কথা বলতে পারতো না। তাই কাউকে এমন কথা বলতে শুনলে খুব খারাপ লাগে।

আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া যে মেসির সবচেয়ে বড় স্বপ্ন, তাও জানিয়ে দিয়ে গর্বিত মা বলেন, বিশ্বকাপ জয়ের ব্যাপারে ও খুবই আশাবাদী। ওকে আমি বার বার বলেছি, তোমার যা ভাললাগে, তাই করবে। মাঠে নেমে খেলাটা উপভোগ করবে, যেমন ছোটবেলায় করতে। পরিবারের সবাই যে ওর পাশে আছে, তাও জানিয়ে দিয়েছি। মেসির সঙ্গে কথা বলে মনে হয়েছে, একেবারেই চাপে নেই।

তিনি বলেছেন, মেসি সতীর্থদের কাছ থেকে সেই সাহায্য পায় না, যা ম্যারাডোনা পেত। সব দায় তো আর মেসির ওপর চাপিয়ে দেওয়া উচিত না। তা হলে অন্যরা মাঠে নামে কী করছে? আর হার্নান ক্রেসপো বলেছেন, ‘বিশ্বকাপ না জিততে পারলেও মেসির ঔজ্জ্বল্য এতটুকু কমবে না। এরকম অনেক ফুটবলারই আছে, যারা বিশ্বকাপ না জিতেও কিংবদন্তি হয়ে রয়েছে। ইয়োহান ক্রুয়েফ বা মিশেল প্লাতিনিকেই দেখুন। মেসিও সে রকমই। ও দুর্দান্ত ফুটবলার। বিশ্বকাপ ওর প্রাপ্য। কিন্তু না পেলেও কিছু আসে যায় না। ও গ্রেট-ই থাকবে।



মন্তব্য