kalerkantho


বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষেই প্রথম গোল পান মেসি

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুন, ২০১৮ ১৯:৩০



বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষেই প্রথম গোল পান মেসি

ক্রোয়েশিয়াকে বিশেষভাবে মনে রাখার কারণ রয়েছে আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসির। মেসির জাতীয় দলে পদচারণা ২০০৫ সালে হলেও প্রথম গোলটির জন্য অপেক্ষা করতে হয়েছে তাকে।

২০০৬ সালে এসে তিনি গোলের দেখা পান। আর সেটা আন্তর্জাতিক এক প্রীতি ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে। আর্জেন্টিনার জার্সি গায়ে নিজের প্রথম গোলটি সে কারণে মেসিরও মনে না থাকার প্রশ্নই ওঠে না।

এবারের রাশিয়া বিশ্বকাপে সেই ক্রোয়েশিয়া মেসিদের বিপক্ষে খেলতে নামবে বৃহস্পতিবার। যদিও প্রথম ম্যাচেই আইসল্যান্ডের সঙ্গে ড্র করে চাপে রয়েছে আর্জেন্টিনা।

সে কারণে পরের ম্যাচ জিততে মরিয়া দলটি। যদিও আর্জেন্টিনার বিপক্ষে ক্রোয়েশিয়া অতীতে তেমন একটা সুবিধা করতে পারেনি। ১৯৯৮ সালের বিশ্বকাপে তৃতীয় হওয়া ক্রোয়েশিয়াকে সেই বিশ্বকাপেই মাউরিকো পিনেদার একমাত্র গোলে হারিয়েছিল আর্জেন্টিনা।

১৯৯৪ সালে দুই দলের প্রথম লড়াইটা হয়। গোলশূন্য লড়াইয়ে জিতেনি কেউই। আর্জেন্টিনার বিপক্ষে ক্রোয়েশিয়া তাদের একমাত্র জয়টি পায় ২০০৬ সালে। আর সেবারই মেসি গোল করেছেন দলটির বিপক্ষে।

ওই ম্যাচে ৩-২ গোলে জয় পায় ক্রোয়েশিয়া। পরে ২০১৪ সালে ক্রোয়েশিয়াকে ২-১ গোলে হারায় আর্জেন্টিনা। সেই ম্যাচে পেনাল্টি থেকে এক গোল করেছিলেন মেসি।



মন্তব্য