kalerkantho


অনুশীলন থেকে ছিটকে গেলেন নেইমার

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুন, ২০১৮ ১০:৫৩



অনুশীলন থেকে ছিটকে গেলেন নেইমার

নিজেদের প্রথম ম্যাচে বারবার সুইজারল্যান্ডের খেলোয়াড়দের ফাউলের লক্ষ্যবস্তু হয়েছেন নেইমার। ১০ বার ফাউলের শিকার হয়েছিলেন ব্রাজিলের এই তারকা। এমনিতেই চোট ছিল পায়ে। লম্বা সময় চিকিৎসা ও বিশ্রামে থাকার পর দুটো প্রস্তুতি ম্যাচের প্রথমটিতে নেমেছিলেন দ্বিতীয়ার্ধে আর পরেরটিতে মাঠে ছিলেন শুরু থেকেই। তাতেই মনে হচ্ছিল চোট বুঝি পুরোপুরি সেরে গেছে নেইমারের। কিন্তু সুইসদের ক্রমাগত হামলায় ফের চোট পেয়েছেন প্যারিস সেন্ত জার্মেইর এই মহাতারকা। কাল সোচিতে অনুশীলনে দলের সঙ্গে যোগ দিলেও মাত্র ১৫ মিনিট মাঠে থাকতে পেরেছেন নেইমার। ব্যথা নিয়ে মাঠ ছেড়েছেন ফিজিও ব্রুনো মাজ্জিয়োত্তির কাঁধে ভর দিয়ে। দলের ডাক্তার রদরিগো লাসমার ও মুখপাত্র ভিনাসিয়াস রোদ্রিগেস—দুজনই জানিয়েছেন নেইমারের সাময়িক বিশ্রামের কথা।

ব্রাজিলের ফুটবল ফেডারেশনের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে জানানো হয়েছে, ‘অনুশীলনে নামার পর নেইমার সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে ক্রমাগত ফাউলের শিকার হওয়ার ফলে গোড়ালির ব্যথার কথা জানান। যাঁরা ম্যাচে খেলেছিলেন, তাঁদের জন্য অনুশীলনটি ছিল রিকভারি সেশন। এমন অবস্থায় নেইমারকে ফিজিওথেরাপির জন্য পাঠানো হয়েছে। আজ (গতকাল) ও আগামীকাল (আজ) সকালে সে সেখানেই থাকবে, দলের সঙ্গে অনুশীলনে যোগ দেবে বিকেলের অনুশীলনে।’ শুক্রবার কোস্টারিকার বিপক্ষে ম্যাচে মাঠে নামবে ব্রাজিল। নেইমারের অনুশীলন থেকে বেরিয়ে আসা প্রসঙ্গে দলের মুখপাত্র ভিনাসিয়াস জানিয়েছেন, ‘ডান পায়ের গোড়ালিতে প্রচণ্ড ব্যথা নিয়ে নেইমার অনুশীলন থেকে বেরিয়ে আসে। ব্যথা অনুভব করার সঙ্গে সঙ্গেই সে ফিজিওর সঙ্গে কথা বলে। আজ ও কাল সকালের সেশনের অনুশীলনে সে বিশ্রামে থাকবে। বিকেলের অনুশীলনে সে যোগ দেবে।’ ভিনাসিয়াস এটা নিশ্চিত করেছেন যে পিএসজির হয়ে খেলার সময় যেখানে হাড় ভেঙেছিল, তার এই চোট সেখানে নয়। এবারের ব্যথা গোড়ালিতে।

নেইমারের এই চোট সুইসদের মারকাটারি ফুটবলের কারণে। ও গ্লোবো এবং ও টেম্পোর মতো পত্রিকাগুলোও সুইজারল্যান্ড ম্যাচের রেফারিং নিয়ে সমালোচনাতেই মনোযোগী ছিল বেশি। বিশেষ করে সমতাসূচক গোল করার আগে স্টিভেন জুবেরের ধাক্কা দিয়ে মিরান্দাকে ফেলে দেওয়া নিয়ে বিতর্কের রেশ এখনো অব্যাহত। অবশ্য সেটিই শুধু নয়, নিজেদের বিপক্ষে যাওয়া দুটি সিদ্ধান্ত নিয়ে নাখোশ ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন ওই ম্যাচে ভিএআর ব্যবহারের প্রক্রিয়া নিয়ে ফিফার কাছে ব্যাখ্যাও দাবি করেছে। সূত্র: এএফপি



মন্তব্য