kalerkantho


অন্য এক মাঠে ব্রাজিলের কাছে হারল আর্জেন্টিনা!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুন, ২০১৮ ২২:৫৩



অন্য এক মাঠে ব্রাজিলের কাছে হারল আর্জেন্টিনা!

ফুটবল জ্বরে যখন কাঁপছে গোটা বিশ্ব, তখন পিছিয়ে নেই সুন্দরবনও। বিশ্বকাপ ফুটবলের উন্মাদনা এতটাই যে, প্রত্যন্ত সুন্দরবন এলাকার নারীরা সংসারের কাজকর্ম ফেলে বল পায়ে নেমে পড়েছেন মাঠে। এবারের বিশ্বকাপ ফুটবলে আদৌ ব্রাজিল ও আর্জেন্টিনা দল মুখোমুখি হবে কিনা জানেন না কেউই।

তবে জামাইষষ্ঠী উপলক্ষে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী থানার অন্তর্গত বড়িয়া এলাকার গুমগড় শিশু শিক্ষা কেন্দ্রের মাঠে আর্জেন্টিনা ও ব্রাজিলের নারী সমর্থকদের মধ্যে একটি ম্যাচ হয়। টানটান উত্তেজনাপূর্ণ এই ম্যাচ ড্র হয়। কিন্তু শেষ পর্যন্ত টাইব্রেকারে ২-১ গোলে জেতে ব্রাজিল। এই খেলা ঘিরে দর্শকদের ভিড় ও ছিল চোখে পড়ার মতো।

কথায় আছে, যিনি রাঁধেন তিনি চুলও বাঁধেন। আর এই প্রবাদকে আরও একবার প্রমাণ করলেন দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের প্রত্যন্ত গ্রামের মা ও মেয়েরা।

মেসি, নেমারদের জার্সি গায়ে এই এলাকার মা বোনেরাই বল পায়ে মাতালেন ফুটবল মাঠ। ব্রাজিল ও আর্জেন্টিনা দলের সমর্থকদের মধ্যে জোর লড়াইয়ে টান টান উত্তেজনার মধ্যে কাটল বেশ কিছুক্ষণ। বিয়ের আগে দু-একজন টুকটাক ফুটবল খেললেও বিয়ের পরে সেভাবে সুযোগ পাননি। কিন্তু ফুটবলের প্রতি তাঁদের যে অদম্য ভালবাসা তা এদিন আরও একবার প্রমাণিত হল।

জামাইষষ্ঠীর দিনে এলাকার মেয়েরা বাপেরবাড়ি ফিরেছেন। আর সেই আনন্দেই পুরনো খেলার সঙ্গীদের এক সঙ্গে পেয়ে বল পায়ে মাঠে নেমে পড়লেন অনেকেই।  আর ফুটবলপ্রেমী মানেই সেখানে থাকবে আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থক।  তাই একদিকে আর্জেন্টিনার জার্সি গায়ে মেসি ভক্তরা নেমে পড়লেন মাঠে। অন্যদিকে হলুদ জার্সিতে নামলেন ব্রাজিলের সাপোর্টাররা।

১৫ মিনিটের নির্দিষ্ট সময়ে একে অন্যকে জমি  ছাড়েননি দুই দলের মহিলারা। ম্যাচ দেখতে উপস্থিত ছিলেন আট থেকে আশি সকলেই। অবশেষে পেনাল্টির মাধ্যমে ২-১ গোলে জেতে ব্রাজিল দল। ফুটবল পায়ে মাঠে নামতে পেরে খুশি সকলেই। সকলেরই এক কথা, “ফুটবলকে ভালবাসি। তাই মাঠে নেমেছি।”

ফুটবলের প্রতি ভালবাসার জন্যই কাঠফাটা গরমকে পাত্তা না দিয়েই মাঠে নামেন নারীরা। জামাইষষ্ঠী আর ফুটবলের মেলবন্ধনে তাই আরও একবার বলতে হয় “সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল”।

সূত্র: এবেলা



মন্তব্য