kalerkantho


হারের পর নিজ দেশেও সমালোচিত জার্মানি

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুন, ২০১৮ ১৫:৫১



হারের পর নিজ দেশেও সমালোচিত জার্মানি

মেক্সিকোর বিপক্ষে জার্মানির হারের পরে সমালোচনায় মুখর হয়েছে বিশ্ব। এতে বাদ নেই জার্মান ফুটবল ভক্ত থেকে শুরু করে প্রাক্তন ফুটবলাররা। জার্মানির সব জায়গায়ই চলছে দলের হার নিয়ে বিশ্লেষণ। তাই স্থানীয়রা দলের কোচ জোয়াকিম লোকে বলছেন, জার্মানি দলকে এবার ঘুম থেকে জাগিয়ে তোলো। ওদের বলো বিশ্বকাপ শুরু হয়ে গিয়েছে।

আগামী শনিবার সুইডেনের বিরুদ্ধে প্রায় বাঁচা মরার ম্যাচ জার্মানির। সেই ম্যাচে নামার আগে এক অদৃশ্য প্রতিপক্ষকেও সামলাতে হচ্ছে তাদের। ঘরে, বাইরে সেই প্রতিপক্ষের নাম, তীব্র সমালোচনা। বিশ্বকাপ শুরুর আগে অবশ্য এ রকম দৃশ্যপট কল্পনাতীত ছিল। হারের চেয়েও যেটা জার্মানদের বেশি আঘাত করেছে, সেটা হল, দলের বিশ্রী প্রদর্শন।

রবিবার ম্যাচের পরে আবার বিতর্কে জড়িয়েছেন বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামা জুলিয়ান ভান্ট। লেরয় সানের জায়গায় এই ভান্টকে কেন নিয়েছিলেন লো, তা নিয়ে আগেও অনেক প্রশ্ন উঠেছে। এবার ভান্টের নাম জড়িয়ে গেল অন্য বিতর্কে। ম্যাচের শেষে টানেলে ফেরত যাওয়ার সময় এক খুদে ভক্তের আবদার মেটাতে গিয়ে তার সঙ্গে নিজস্বী তোলেন ভান্ট। যেটা ভাল ভাবে নেননি জার্মান সমর্থকেরা।

লোর বিরুদ্ধে সরব হয়েছেন জার্মানির আর এক প্রাক্তন অধিনায়ক লোথার ম্যাথাউজও। লোর দল বাছাই নিয়ে সমালোচনা করেছেন এই কিংবদন্তি। জার্মানির এক নামী পত্রিকায় তিনি বলেছেন, মার্কো রয়েসকে অবশ্যই প্রথম এগারোয় রাখা উচিত ছিল। তিনি কোচ হলে অন্তত তাই করতেন। মনে হয় প্রতিপক্ষ হিসেবে মেক্সিকোকে কি বেশি গুরুত্ব দিতে চাননি লো।

এদিকে সোমবার দক্ষিণ কোরিয়াকে হারিয়ে ভাল অবস্থানে চলে গেল সুইডেন। তাই শনিবারের ম্যাচ জিততে না পারলে কিন্তু এবারের বিশ্বকাপ থেকে বিদায় ঘটে যেতে পারে বিশ্বচ্যাম্পিয়নদের।



মন্তব্য