kalerkantho


দলে ভীতি ছিল, ছিল শঙ্কাও : ব্রাজিল কোচ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জুন, ২০১৮ ১৬:১৪



দলে ভীতি ছিল, ছিল শঙ্কাও : ব্রাজিল কোচ

গত বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির বিপক্ষে গোটা ব্রাজিলকে কাঁপিয়ে দেওয়া সেই হার এখন অতীত। অন্তত গতকালের সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচের সঙ্গে সেই ম্যাচের কোনো যোগসূত্র নেই। কিন্তু ব্রাজিল কোচ তিতে জানালেন, গোল করার আগে শিবিরে ভীতি ছিল, ছিল শঙ্কাও।

গতকাল রস্তোভ-ডন-অনে রবিবার রাতে সুইজারল্যান্ডের সঙ্গে ১-১ ড্র করে রাশিয়া বিশ্বকাপ শুরু করে ব্রাজিল। সুইজারল্যান্ডের সঙ্গে ড্রয়ের পর ব্রাজিল কোচ তিতের দাবি, দলে উদ্বেগ হানা দেওয়ায় প্রত্যাশিত খেলাটা খেলতে পারেনি তার শিষ্যরা। আমরা কিছু ভালো এবং পরিষ্কার সুযোগ পেয়েছিলাম কিন্তু আমরা আরো বেশি নির্ভুল হতে পারতাম।

১৯৭৮ আসরের পর এই প্রথম বিশ্বকাপে শুভসূচনা পেলো না ব্রাজিল। ম্যাচের ফলে তাই সন্তুষ্ট হতে পারেননি কোচ। নেইমার-জেসুসরা পরিস্থিতি অনুযায়ী খেলতে পারেননি বলেও মনে করেন তিনি।

সুইজারল্যান্ডের বিপক্ষে ফিলিপে কুতিনহোর দুর্দান্ত গোলে রাশিয়া বিশ্বকাপ শুরু করেছিল ব্রাজিল। অনেকেই ভেবেছিলেন, এই তো সেই চেনা ছন্দের ব্রাজিল! কিন্তু ম্যাচ গড়িয়ে চলার সঙ্গে সেই ছন্দও ধীরে ধীরে মিলিয়ে গেছে। তবে ২০ মিনিটে কুতিনহোর দূরপাল্লার গোলের আগেও তিতের শিষ্যরা যে খুব ছন্দে ছিলেন, সেটা বলা যায় না।

ম্যাচের এই ফলাফল নিয়ে অবশ্য একেবারেই খুশি নয় তিতে, এমন ঘটনার পর আপনি কিছুটা আবেগপ্রবণ হয়ে পড়ারই কথা। আশা ছিল এই ম্যাচে জয় পাবো, এই ফলাফলে একদমই খুশি হতে পারছি না।

তবে সেলেসাওদের বিপক্ষে সমতাসূচক গোলটি নিয়ে অভিযোগ রয়েছে ব্রাজিলের। কোচ তিতে মনে করছেন, গোলটা বাতিল হওয়া উচিত। কারণ স্টিভেন জুভ ফাউল করেছিলেন ব্রাজিলীয় ডিফেন্ডার মিরান্ডাকে। রেফারির সেটি দেখা উচিত ছিল।

তিতের মতো সহাকারী কোচে ক্লেবেরেরও মনে হচ্ছে উদ্বেগের কারণে রাশিয়ায় শুরুটা ভালো হয়নি ব্রাজিলের।

আগামী ২২ জুন কোস্টারিকা এবং ২৭ জুন সার্বিয়ার বিপক্ষে গ্রুপ ‘ই’র ম্যাচে মাঠে নামবে ব্রাজিল।



মন্তব্য