kalerkantho


শেষ আটে উঠতে মেক্সিকোর অস্ত্র 'ঝাড়ফুঁক'!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুন, ২০১৮ ২১:০৩



শেষ আটে উঠতে মেক্সিকোর অস্ত্র 'ঝাড়ফুঁক'!

অনুশীলনে মেক্সিকান ফুটবলাররা। ছবি : এএফপি

এই একবিংশ শতাব্দীতে এমন খবর পড়ে আধুনিক মানসিকতার মানুষ হাসবেন এবং বিরক্ত হবেন। তবে বিশ্বে যে এখনও অন্ধবিশ্বাসী লোকজন আছে তা আর বলে দিতে হবে না। বাংলাদেশ কিংবা ভারতে বিভিন্ন রোগ নিরাময়ের কথা বলে 'ঝাড়ফুঁক' দিয়ে থাকেন কিছু টাউট প্রকৃতির লোকজন। সুদূর মেক্সিকোতেও কিন্তু একই প্রথার প্রচলন আছে। তবে তাদের ঝাড়ফুঁক শুধু রোগ নিরাময়ের জন্য নয়; রীতিমতো বিশ্বকাপে সফলতার জন্যও ঝাড়ফুঁকের প্রচলন আছে!

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, রাশিয়া বিশ্বকাপে আসার আগে নাকি কোনো এক গুণীনের কাছ থেকে ঝাড়ফুঁক নিয়ে এসেছে মেক্সিকান ফুটবলাররা! দেশটির সবচেয়ে জনপ্রিয় একজন গণক হলেন অ্যান্তনিও ভ্যাসকুয়েজ। চলতি বিশ্বকাপের মাঝেই তিনি প্রকাশ করেছেন এই তথ্য, 'রাশিয়া বিশ্বকাপে মেক্সিকানদের লক্ষ্য এবার পাঁচ নম্বর দল হিসেবে বিশ্বকাপ শেষ করা। রাশিয়া যাওয়ার আগে তারা এর জন্য প্রার্থনাও করে গেছে।'

শুধু এবারের বিশ্বকাপেই নয়; গত ২৪ বছর ধরে একটানা বিশ্বকাপে খেলছে মেক্সিকানরা। এর আগে ১৯৭০ আর ১৯৮৬ বিশ্বকাপের শেষ আটে উঠেছিল। সর্বশেষ ৬ বিশ্বকাপে প্রতিবারই দ্বিতীয় রাউন্ডে খেলেছে তারা। এসবই নাকি সম্ভব হয়েছে ঝাড়ফুঁকের কারণে! তাই এবার শেষ আটে যাওয়ার জন্য নাকি ফুটবলারদের 'গ্র্যান্ড ওয়ারলক' নামের খুব শক্তিশালী এক ঝাড়ফুঁক করানো হয়েছে। এই ঝাড়ফুঁকের জোরেই নাকি আজ রাতে তারা চ্যাম্পিয়ন জার্মানিকেও রুখে দিতে পারে!

বুঝুন ঝাড়ফুঁকের ক্ষমতা আর অন্ধবিশ্বাসের বিস্তৃতি!



মন্তব্য