kalerkantho


কৌশলে খেলেই সফলতা পেয়েছে আইসল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুন, ২০১৮ ১০:৫২



কৌশলে খেলেই সফলতা পেয়েছে আইসল্যান্ড

লিওনেল মেসির পেনাল্টি মিসে বিশ্বকাপে নবাগত আইসল্যান্ডের মতো আনকোরা দলের কাছে ১-১ থেমে যেতে হয় আর্জেন্টিনাকে। এজন্য ম্যাচ শেষে মেসিকেই ভিলেন মানছেন আর্জেন্টিনার সমর্থকরা। রাশিয়া বিশ্বকাপ শুরুর আগে থেকেই প্রাক্তন ফুটবলাররা বলে আসছিলেন মেসিকেই দায়িত্ব নিয়ে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতাতে হবে। কিন্তু বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সহজ সুযোগ হাতছাড়া করে দলেকে ডোবালেন লিও।

নিজেদের অবস্থান মাথায় রেখেই আইসল্যান্ড নির্ধারণ করেছিলো খেলার কৌশল। প্রধান কৌশল ছিলো রক্ষণাত্মক খেলা, আর সুযোগ বুঝে আক্রমণে যাওয়া। সেই কৌশলেই তারা পিছিয়ে পড়েও আবার খেলায় ফিরেছে।

আসলে সমতা ধরে রাখাই ছিলো তাদের প্রধান লক্ষ্য। তাই যে করেই আর্জেন্টাইন ফরোয়ার্ডদের ঠেকাতে তৎপর ছিলো পুরো দল। প্রায় সময়ই দেখা গেছে নয় জন খেলোয়াড় সাড়িবন্ধ হয়ে দাড়িয়েছে নিজেদের ডিবক্সের সামনে। আর এ কারণেই আর্জেন্টাইন খেলোয়াড়রা বল নিয়ে ঢুকতে পারেনি।

আইসল্যান্ডের রক্ষণ সামলেছেন চারজন। তাদের প্রত্যেকের উচ্চতা ৬ ফুট ১ ইঞ্চির ওপরে। বাকি খেলোয়াড়দের উচ্চতাও ৬ ফুটের ওপরে। সেখানে আর্জেন্টাইনদের উচ্চতা গড়ে ৫ ফুট ৮ ইঞ্চি। একে তো দীর্ঘদেহী, তার ওপর আবার লম্বা পা। মূলত এর কাছেই নতজানু স্বীকার করতে বাধ্য হয়েছেন মেসি-আগুয়েরোরা।

শনিবার ম্যাচের শুরু থেকেই ভাগ্য সঙ্গী হয়নি মেসির। ম্যাচের ১৭ মিনিটে আইসল্যান্ডের জালে বল জড়িয়ে দেওয়ার দুরন্ত সুযোগ তৈরি হয় মেসির কাছে। বাঁ-পায়ে বিদ্যুৎ গতির শটও নেন লিও কিন্তু বল ও জালের মাঝে এসে দাঁড়ান আইসল্যান্ডের গোলকিপার।

অবশ্য এতে মেসির দুর্বলতাও ছিলো। পেনাল্টি মিস করেছেন, ফ্রি-কিকগুলো মেরেছেন যত্রতত্র। তবু আইসল্যান্ডের রক্ষণাত্মক কৌশল ও মেসিকে কড়া পাহারায় রাখার কৌশলই তাদের এক পয়েন্ট পেতে সাহায্য করেছে।



মন্তব্য