kalerkantho


রাশিয়া বিশ্বকাপের বাদ্যযন্ত্র যখন চামচ!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জুন, ২০১৮ ১৭:০২



রাশিয়া বিশ্বকাপের বাদ্যযন্ত্র যখন চামচ!

বিশ্বকাপ হবে আর বাদ্যযন্ত্র থাকবে না সেটা তো হতেই পারে না। পপ সম্রাজ্ঞী শাকিরার 'ওয়াকা ওয়াকা'র তালে আফ্রিকা বিশ্বকাপে নুতন এক বাদ্যযন্ত্র বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। সেই যন্ত্রের নাম ভুভুজেলা। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে জনপ্রিয়তা পাওয়া বাদ্যযন্ত্রটির নাম কাক্সিরোলা। এবার রাশিয়া বিশ্বকাপে কী বাজাচ্ছেন বা বাজাচ্ছেন সমর্থকরা? উত্তর রাশিয়ান চামচ! পাঠকরা নিশ্চয়ই ভাবছেন, চামচ কীভাবে বাদ্যযন্ত্র হতে পারে?

এরই মধ্য অনেক সমর্থক এই চামচ কিনেও ফেলেছেন। যার রাশিয়ান নাম 'লোঝকাস'। ভাবতে অনেকটা অবাক লাগলেও চামচেই মেতেছেন রাশিয়ায় পৌঁছে যাওয়া ফুটবল ভক্তরা। এই যন্ত্রটি আসলে এক ধরনের জোড়া চামচ। যা এক হাতে ধরেও বাজানো যায়। আবার কোনও কিছুর উপর ঠুকলে দুই চামচ ঠোকাঠুকি লেগে আওয়াজ হয়। রাশিয়ান লোক সঙ্গীতে বাদ্যযন্ত্র হিসেবে এই চামচ ব্যবহার করা হয়।

তবে অনেকে প্রশ্ন তুলেছেন, ভুভুজেলা বা কাক্সিরোলা জনপ্রিয় হওয়ার বড় কারণ ছিল তাদের বিশেষ ধরনের শব্দ। রাশিয়ান চামচ কি তার সঙ্গে পাল্লা দিতে পারবে? এর শব্দ জোরালো নয়, তবে একসঙ্গে বাজালে একটা রিদম তৈরি করা সম্ভব। এই চামচ ভুভুজেলার মতো বিকট এবং বিরক্তিকর আওয়াজের সৃষ্টি করে না। আবার ব্রাজিলের কক্সিরোলার মতো মৌমাছির শব্দও করে না। যারা বিশ্বকাপের জন্য রংবেরঙের চামচ বানিয়েছেন তাদের দাবি, এই চামচ দর্শকদের আকৃষ্ট করবে।



মন্তব্য