kalerkantho


ব্রাজিলের রণকৌশল ফাঁস?

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জুন, ২০১৮ ১৮:৫৩



ব্রাজিলের রণকৌশল ফাঁস?

ছবি : এএফপি

আগামী ১৭ জুন রবিবার বিশ্বকাপে সুইজারল্যান্ডের নিজেদের প্রথম ম্যাচে নামবে হট ফেবারিট ব্রাজিল। রাশিয়ায় শিরোপা যুদ্ধের প্রথম ম্যাচে নামার আগেই শুরু হয়েছে বিপত্তি। বিশ্বের যে কোনো দলের কোচই ম্যাচের আগে প্লেয়িং ইলেভেনের তালিকা গোপন রাখাই পছন্দ করেন। ব্রাজিল কোচ তিতেও তার ব্যতিক্রম নন। কিন্তু সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের প্লেয়িং ইলেভেনের তালিকা নাকি ফাঁস হয়ে গেছে!

চলতি সপ্তাহে ব্রাজিল অনুশীলনের সময় সাংবাদিকদের জন্য নির্দেশিকা জারি করেছিলেন কোচ তিতে। ১০ মিনিটের বেশি তিনি কোনো সাংবাদিককে অনুশীলন মাঠে থাকার অনুমতি দেননি। তবে ফুটবলারদের বন্ধু ও পরিবারের লোকজনের জন্য এমন কোনো নিষেধাজ্ঞা ছিল না। ফলে নেইমার, জেসুস, পলিনহোদের বন্ধু ও পরিবারের লোকজন অনুশীলন সেশনের প্রায় শেষ মুহূর্ত পর্যন্ত মাঠে উপস্থিত ছিলেন। তাদের মোবাইল ব্যবহারের ক্ষেত্রেও কোনো বিধিনিষেধ ছিল না।

সেশনের শেষের দিকে সাধারণত প্লেয়িং ইলেভেনের ফুটবলারদের নিয়ে বিশেষ প্র্যাকটিস করান কোচ। তিতেও সেটা করেছিলেন। ব্রাজিল কোচের এই প্র্যাকটিস সেশন মোবাইল বন্দি করে ফেলেন গ্যাব্রিয়েল জেসুসের এক বন্ধু। সেই ভিডিও তিনি কিছুক্ষণ পরই সোশ্যাল সাইটে পোস্ট করে দেন। সুইজারল্যান্ডের বিপক্ষে কেমন দল সাজাচ্ছেন কোচ তিতে সেই ভিডিও দেখলে যে কেউ আন্দাজ করতে পারবেন!

জেসুসের সেই বন্ধু কিছুক্ষণ পরই ভিডিওটা প্রোফাইল থেকে সরিয়ে ফেলেন। কিন্তু ততক্ষণে যা ঘটার ঘটে গেছে। ভিডিও ফুটেজটি ছড়িয়ে গেছে নেট দুনিয়ায়। এই ভিডিও থেকে পরিষ্কার হয়ে গেছে সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের প্লেয়িং ইলেভেন কী হবে! তিতের সাজানো দলে রয়েছেন আলিসন, দানিলো, থিয়াগো সিলভা, মিরান্ডা, মার্সেলো, ক্যাসিমেরো, পলিনহো, ফিলিপ কুতিনহো, উইলিয়ান, নেইমার ও গ্যাব্রিয়েল জেসুস! আপাতত এমনই দাবি করছে শীর্ষ ফুটবল পত্রিকাগুলো।



মন্তব্য