kalerkantho


রাশিয়া বিশ্বকাপে গেলেই খুন হতে পারেন যে সাংবাদিক!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জুন, ২০১৮ ১৮:০১



রাশিয়া বিশ্বকাপে গেলেই খুন হতে পারেন যে সাংবাদিক!

ডোপিং কেলেঙ্কারি ফাঁস করা জার্মান সাংবাদিক হাজো সেপেলট। ছবি : ডয়েচে ভেলে

সরকারী পৃষ্ঠপোষকতায় রাশিয়ায় ক্রীড়াঙ্গনে নির্বিঘ্নে চলছে ডোপিং-এমন সংবাদ প্রচার করা জার্মান সাংবাদিক হাজো সেপেলট নিরাপত্তা শংকার কারণে ফুটবল বিশ্বকাপে থাকবেন না। জাতীয় সম্প্রচার সংস্থা এআরডির পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। বিশ্বকাপ আয়োজক রাশিয়া প্রাথমিকভাবে তাকে ভিসা দিতে অস্বীকার করেছিল। তবে পরবর্তীতে আন্তর্জাতিক চাপে তাকে ভিসা দেয়া হয়। এছাড়া ফিফা ভ্লাদিমির পুতিনের সরকারের গণমাধ্যমের স্বাধীনতার প্রতি গুরুত্বারোপ করে।

এআরডির পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়, তবে জার্মানির নিরাপত্তা সংস্থাগুলো সেই থেকেই অবস্থার মূল্যায়ন করে দেখেছে যে এ সাংবাদিকের জন্য রাশিয়া ভ্রমণ ঝুঁকিপূর্ণ। সম্প্রচার কর্তৃপক্ষ নিরাপত্তা বিষয়ে পররাস্ট্র মন্ত্রী হেইকো মাস এর সঙ্গেও আলোচনা করে এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার নিরাপত্তা শংকার বিষয়টি তাদেরকে জানানো হয়।

রাশিয়ার শক্তিশালী তদন্ত কমিটি জানিয়েছে মাদক কেলেঙ্কারীর গুরুত্বপূর্ণ প্রত্যক্ষদর্শী হওয়ায় তারা সেপেলট আসার পর তাকে জিজ্ঞাসাবাদ করতে চায়। রাশিয়ার ক্রীড়াবিদদের ডোপিং নিয়ে সেপেলটের তথ্যচিত্র বিশ্ব জুড়ে আলোড়ন সৃস্টি করে এবং ২০১৮ অলিম্পিকে রাশিয়াকে নিষিদ্ধ করা হয়।

তার টিভি রিপার্টে বলা হয় রাশিয়ার ডোপিং কর্মসূচি দেশটির গোয়েন্দা সংস্থা কর্তৃক কঠোর নজরদারি করা হয় এবং সরাসরি পুতিনের কাছ থেকে এমন নির্দেশ আসে। যদিও রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।



মন্তব্য