kalerkantho


আফগানিস্তানকে হাল্কাভাবে নিচ্ছি না : রাহানে

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জুন, ২০১৮ ০৪:০০



আফগানিস্তানকে হাল্কাভাবে নিচ্ছি না : রাহানে

টেস্ট ক্রিকেট দল হিসেবে আফগানিস্তান নবাগত হলেও, তাদের হাল্কাভাবে নেওয়ার কোনো প্রশ্নই নেই। এমনটাই জানালেন ভারতের অস্থায়ী টেস্ট অধিনায়ক অজিঙ্ক রাহানে। তার মতে, জিততে হলে ‘নির্মম’ মানসিকতা নিয়ে বিপক্ষ দলের ওপর ঝাঁপিয়ে পড়াটাই একমাত্র রাস্তা।

আজ বৃহস্পতিবার থেকে বেঙ্গালুরুতে শুরু হচ্ছে ভারত বনাম আফগানিস্তান একমাত্র টেস্ট ম্যাচ। বিরাট কোহলি না খেলায় এই ম্যাচে দলকে নেতৃত্ব দিচ্ছেন সহ-অধিনায়ক রাহানে। 

বুধবার সাংবাদিক সম্মেলনে এসে রাহানে বলেন, আমরা আফগানিস্তানকে হাল্কাচ্ছলে নিচ্ছি না। ওরা ভাল দল। বোলাররা ভাল। রাহানের মতে, টেস্ট দল হিসেবে আমরা কাউকে হাল্কাভাবে নিতে পারি না। কারণ, ক্রিকেট হল অদ্ভুত খেলা। মাঠে আমাদের নির্মম হতেই হবে। আমরা আমাদের প্রতিপক্ষকে সম্মান করি।

আফগানিস্তানের অধিনায়ক আসঘর স্তানিকজাই দাবি করেছেন, ভারতের স্পিন ত্রয়ী রবিচন্দ্রণ অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবের থেকে অনেক ভাল স্পিন বোলার রয়েছে আফগান দলে। 

এ প্রসঙ্গে, বিতর্কে না গিয়ে রাহানে বলেন, সকলেই মনে করে থাকেন, তাদের দলটাই সেরা। পরিসংখ্যানটাও সকলেই জানেন। যদিও, আমি সেসব নিয়ে ভাবছি না। কারণ, আমার বিশ্বাস, যে কোনো দিন, পরিসংখ্যান নয়, একজন ক্রিকেটারের মানসিকতাই শেষ কথা বলে।

টেস্ট নিয়মিত হলেও, দীর্ঘদিন সীমিত ওভারের দল থেকে বাদ পড়েছেন রাহানে। ফলে, আফগানিস্তান ম্যাচের পর প্রায় দেড়মাস অপেক্ষা করতে হবে রাহানেকে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচের জন্য। এই সময় কী করবেন তিনি প্রশ্ন করায়, রাহানে জানান, তিনি নির্বাচক কমিটির সঙ্গে কথা বলবেন।



মন্তব্য