kalerkantho


নারী ওডিআই ক্রিকেটে একাই ২৩২ রান করলেন অ্যামেলিয়া কের

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জুন, ২০১৮ ০২:৪৯



নারী ওডিআই ক্রিকেটে একাই ২৩২ রান করলেন অ্যামেলিয়া কের

আয়ারল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজে একের পর এক রেকর্ড গড়ে চলেছেন নিউজিল্যান্ডের মহিলা ক্রিকেটাররা। কয়েকদিন আগেই ৪৯০ রান তুলে একদিনের আন্তর্জাতিকে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে নিউজিল্যান্ড।

বুধবার অপরাজিত ২৩২ রান করে ব্যক্তিগত রেকর্ড গড়লেন ওপেনার অ্যামেলিয়া কের। তিনি ১৪৫ বল খেলে ৩১টি বাউন্ডারি ও দু’টি ছক্কা মারেন। তার দাপটে প্রথমে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড করে ৩ উইকেটে ৪৪০।

জবাবে ব্যাট করতে নেমে ৪৪ ওভারে ১৩৫ রানে অলআউট হয়ে যায় আইরিশ মেয়েরা। ৩০৫ রানের বিশাল ব্যবধানে তৃতীয় একদিনের ম্যাচ জিতে নেয় নিউজিল্যান্ড। কিউয়িরা ৩-০ ব্যবধানে সিরিজ জেতে। ম্যাচ এবং সিরিজ সেরা হন অ্যামেলিয়া।

এর আগে মহিলাদের একদিনের আন্তর্জাতিকে এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক বেলিন্দা ক্লার্কের। ১৯৯৭ সালের ডিসেম্বরে মুম্বাইয়ে ডেনমার্কের বিরুদ্ধে তিনি ২২৯ রানে অপরাজিত ছিলেন। বুধবার সেই রেকর্ড ভেঙে গেল।

পুরুষদের একদিনের ক্রিকেটে এক ইনিংসে সর্বোচ্চ রান ভারতের রোহিত শর্মার। ২০১৪ সালের ১৩ নভেম্বর ইডেনে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনি ২৬৪ রান করেছিলেন। তিনি একদিনের আন্তর্জাতিকে তিনবার ২০০-র বেশি রান করেছেন।



মন্তব্য