kalerkantho


তিন দেশে অনুষ্ঠিত হবে ২০২৬ বিশ্বকাপ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জুন, ২০১৮ ১৮:৩৮



তিন দেশে অনুষ্ঠিত হবে ২০২৬ বিশ্বকাপ

২০২৬ বিশ্বকাপ আয়োজনের স্মারক হস্তান্তর। ছবি : ফিফা

২০২৬ বিশ্বকাপ আয়োজনের বিডিংয়ে জিতে গেল উত্তর আমেরিকার তিন দেশ। মরক্কোকে হারিয়ে যৌথভাবে বিশ্বকাপ আয়োজনের মর্যাদা পেল যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো। আজ বুধবার ফিফার কংগ্রেসে এই ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এতে মোট ১৩৪ ভোট পায় উত্তর আমেরিকার তিন দেশ। আর ৬৫ ভোট পেয়ে বিশ্বকাপ আয়োজনের সুযোগ হাতছাড়া করে মরক্কো।

২০২৬ সালে হবে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড় আসর। প্রথমবারের মতো খেলবে ৪৮ দেশ। ৩৪ দিনের এই টুর্নামেন্টে হবে মোট ৮০ ম্যাচ। ২৩তম বিশ্বকাপের এই আসর অনুষ্ঠিত হবে মোট ১৬টি শহরে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ভেন্যু ১০টি। বাকি ৬টি কানাডা ও মেক্সিকোর মধ্যে ভাগাভাগি হবে। ফাইনাল হবে নিউ ইয়র্কের ৮৪ হাজার ৯৫৩ আসন বিশিষ্ট মেটলাইফ স্টেডিয়ামে।

দুই দেশের আয়োজনে প্রথমবারের মতো বিশ্বকাপ দেখা গেছে ২০০২ সালে। সেবার জাপান-দক্ষিণ কোরিয়া মিলে বিশ্বকাপের আয়োজন করে চমকে দিয়েছিল সবাইকে। তবে উত্তর আমেরিকায় এটাই প্রথম কোনো বিশ্বকাপ নয়। এর আগে ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপ হয়েছিল মেক্সিকোতে। ১৯৯৪ সালের আসর বসেছিল যুক্তরাষ্ট্রে। আর ২০১৫ সালে মেয়েদের ফুটবল বিশ্বকাপ হয় কানাডায়। ২০২২ সালে কাতারে বসবে বিশ্বকাপের ২২তম আসর। আর আগামীকাল বৃহস্পতিবার শুরু হতে যাচ্ছে রাশিয়া বিশ্বকাপ।



মন্তব্য