kalerkantho


ক্যান্সারে আক্রান্ত স্যার রিচার্ড হ্যাডলি

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জুন, ২০১৮ ১৭:৫৮



ক্যান্সারে আক্রান্ত স্যার রিচার্ড হ্যাডলি

ছবি : ক্রিকইনফো

নিউজিল্যন্ডের সাবেক কিংবদন্তি পেস বোলিং অল-রাউন্ডার স্যার রিচার্ড হ্যাডলি মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। ৬৬ বছর বয়সী এই মহাতারকা ভুগছেন পেটের অন্ত্রের ক্যান্সারে। আক্রান্ত স্থানে আজ বুধবার অস্ত্রোপচার করা হয়েছে। পরিবারের পক্ষ থেকে অস্ত্রোপচার সফল বলে জানানো হয়েছে। তবে দীর্ঘসময় ধরে কেমোথেরাপি চলবে তার। জানা গেছে, সম্প্রতি স্বাস্থ্যের রুটিন চেকআপ করাতে গিয়ে সম্প্রতি তার অন্ত্রে টিউমার ধরা পড়ে।

এক বিবৃতিতে নিউজিল্যান্ড ক্রিকেট হ্যাডলির স্ত্রী ডায়ানে বলেছেন, 'অস্ত্রোপচার খুব ভাল হয়েছে। ও বেশ ভালই আছে অস্ত্রোপচারের পর। সতর্কতা হিসেবে চিকিত্সা চলবে। খুব দ্রুত শুরু হবে কেমোথেরাপি। কয়েক মাস ধরে এটা চলবে। আশা করা হচ্ছে, সেই সময়ের মধ্যে ও পুরো সুস্থ হয়ে উঠবে।'

ডানহাতি পেসার হ্যাডলি নিউজিল্যান্ডের হয়ে খেলেছেন ৮৬ টেস্ট। নিয়েছেন ৪৩১ উইকেট। এক সময় তিনিই ছিলেন টেস্টে বিশ্বের সফলতম বোলার। ১৯৯৪ সালে হ্যাডলিকে টপকে গিয়ে টেস্টের সর্বাধিক উইকেট শিকারী হয়েছিলেন ভারতের কপিল দেব। তবে প্রথম ক্রিকেটার হিসেবে টেস্টে ৪০০ উইকেট নেওয়ার কৃতিত্বটা হ্যাডলিরই। ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে টেস্টে ৩৬ বার ইনিংসে ৫ উইকেট নিয়েছেন তিনি। টেস্ট ১০ উইকেট নিয়েছেন ৯ বার। সেরা বোলিং ফিগার ৫২ রানে ৯ উইকেট।

ইয়ান বথাম, ইমরান খান ও কপিলের সঙ্গে আটের দশকে বিশ্বের সেরা অল-রাউন্ডারদের মধ্যে পড়তেন তিনি। টেস্টে দুটি সেঞ্চুরিও আছে। ৩ হাজারের বেশি রান তার ঝুলিতে। সর্বোচ্চ সংগ্রহ অপরাজিত ১৫১*। ওয়ানডে ক্রিকেটে ১১৫ ম্যাচে ১৫৮ উইকেট নিয়েছেন তিনি। ৫ বার নিয়েছেন পাঁচ উইকেট। ২৫ রানে পাঁচ উইকেট তার সেরা বোলিং। ব্যাট হাতে ওয়ানডে ম্যাচে ৪টি হাফ সেঞ্চুরিসহ করেছেন ১৭৫১ রান।

উল্লেখ্য, এর আগে কিউই ক্রিকেটারদের মধ্যে আরেক মহাতারকা মার্টিন ক্রো ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। ২০১৬ সালে প্রয়াত হন তিনি।


মন্তব্য