kalerkantho


ছেলেদের আগে মেয়েরাই দেশকে দিল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব

কালের কণ্ঠ অনলাইন   

১০ জুন, ২০১৮ ১৫:৪৭



ছেলেদের আগে মেয়েরাই দেশকে দিল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব

এই কদিন আগেই দক্ষিণ আফ্রিকা থেকে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলে সবকটি ম্যাচ হেরে এসেছিল বাংলাদেশের নারী ক্রিকেট দল। তবে শেষের ম্যাচগুলোয় লড়াকু মনোভাবটা খুব ভালোভাবেই বোঝা গিয়েছিল রুমানা-সালমাদের। সেই লড়াকু মনোভাবের পরিণতি হলো এশিয়া কাপে। শক্তিশালী ভারতকে ৩ উইকেটে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করল টিম টাইগ্রেস।

বাংলাদেশের পুরুষ ক্রিকেট দলে যেমন বিশ্বমানের তারকা আছে, প্রচুর টাকা আর স্পনসরের ছড়াছড়ি আছে; মেয়েদের সেসব কিছুই নেই! তারপরেও দেশকে কোনো টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব এনে দিল টাইগ্রেসরা। তিন বা ততোধিক দলের অংশগ্রহণে আয়োজিত টুর্নামেন্টে ছেলেরা বারবার ফাইনালে উঠেও শিরোপা হাতছাড়া করেছে। কিন্তু মেয়েরা সেই ভুল আর করল না। প্রথম সুযোগি বাজিমাত!

হ্যাঁ, এবারই প্রথম এশিয়া কাপের ফাইনাল খেলল সালমা খাতুনের দল। রুদ্ধশ্বাস ম্যাচে জিতল শেষ বলের ম্যাজিকে। আর ছেলেরা এর আগে ২০০৯ সালে দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজ, ২০১২ এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের কাছে হার, ২০১৬ টি-টোয়েন্টি এশিয়া কাপের ফাইনালে হার, গত জানুয়ারিতে দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে আরেকটি হার এবং সর্বশেষ নিদাহাস ট্রফির ফাইনালে এই ভারতের কাছেই পরাজিত হয় বাংলাদেশ।

মেয়েরা এবার ছেলেদের হয়ে কি প্রতিশোধ নিয়ে নিল? ম্যান অব দ্য ম্যাচ রুমানা আহমেদ কিন্তু এমন কিছু বলেননি, বলেছেন মেয়েদের ক্রিকেটের জন্য আরও সুযোগ সুবিধা বৃদ্ধি করতে। তাহলে দেশকে আরও বড় বড় সম্মান এনে দিতে পারবে বাংলার বাঘিনীরা।


মন্তব্য