kalerkantho


পাকিস্তানের কাছে বড় ব্যবধানে হারল ইংল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মে, ২০১৮ ০৯:২৪



পাকিস্তানের কাছে বড় ব্যবধানে হারল ইংল্যান্ড

ব্যাটসম্যান-বোলারাদের দুর্দান্ত নৈপুণ্যে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্ট ৯ উইকেটে জিতলো সফরকারী পাকিস্তান। এই জয়ে দু’ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল সরফরাজ আহমেদের দল।

লর্ডসে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৭৯ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড। উপরের সারির ব্যাটসম্যানদের ব্যর্থতা ও অধিনায়ক জো রুটের ৬৮ রানের পর মিডল-অর্ডার দুই উইকেটরক্ষক জশ বাটলার ও অভিষেক ম্যাচ খেলতে ডোমিনিক বেসের জোড়া হাফ-সেঞ্চুরিতে ৬ উইকেটে ২৩৫ রান তুলে দিনের খেলা শেষ করে ইংলিশরা। ফলে ৪ উইকেট হাতে নিয়ে ৫৬ রানের লিড নেয় ইংল্যান্ড।

চতুর্থ দিন লিড আরো বড় করার লক্ষ্য ছিলো ইংলিশদের। কিন্তু প্রতিপক্ষের লালিত স্বপ্ন চুরমার করে দেন পাকিস্তানের দুই পেসার মোহাম্মদ আমির ও মোহাম্মদ আব্বাস। ৬৬ রান নিয়ে দিন শুরু বাটলারকে ৬৭ রানেই সাজ ঘরে পাঠান আব্বাস।

বাটলারের মত নিজের ইনিংস বড় করতে পারেননি আগের দিন ৫৫ রানে শেষ করা বেস। ৫৭ রান করে আমিরের বলে বোল্ড হন তিনি। শেষ ব্যাটসম্যান হিসেবে বিদায় নেন বেস।

বাটলার-বেসের পর বাকী দুব্যাটসম্যান খুব দ্রুতই আউট হলে ২৪২ রানেই গুটিয়ে যায় প্রথম ইনিংসে ১৮৪ রান করা ইংল্যান্ড। পাকিস্তানের আমির ও আব্বাস ৪টি করে উইকেট নেন।

জয়ের জন্য মাত্র ৬৪ রানের টার্গেটে খেলতে নেমে শুরুতেই উইকেট হারায় পাকিস্তান। ৪ রান করে ইংল্যান্ড পেসার জেমস এন্ডারসনের শিকার হন ওপেনার আজহার আলী। এরপর অবিচ্ছিন্ন ৫৪ রানের জুটি গড়ে চতুর্থ দিনেই দলকে জয়ের স্বাদ দেন আরেক ওপেনার ইমাম-উল-হক ও হারিস সোহেল। ইমাম ১৮ ও হারিস ৩৯ রানে অপরাজিত থাকেন।

আগামী পহেলা জুন লিডসে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর :

ইংল্যান্ড : ১৮৪ ও ২৪২, ৮২.১ ওভার (রুট ৬৮, বাটলার ৬৭, আমির ৪/৩৬)।

পাকিস্তান : ৩৬৩ ও ৬৬/১, ১২.৪ ওভার (সোহেল ৩৯*, ইমাম ১৮*, এন্ডারসন ১/১২)।

ফল : পাকিস্তান ৯ উইকেটে জয়ী।

সিরিজ : দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল পাকিস্তান।


মন্তব্য