kalerkantho


আইপিএলের ফাইনালে কখনো হারেননি সাকিব!

কালের কণ্ঠ অনলাইন   

২৬ মে, ২০১৮ ১৯:৩২



আইপিএলের ফাইনালে কখনো হারেননি সাকিব!

ছবি : এএফপি

কলকাতা নাইট রাইডার্সে দীর্ঘ সময় কাটানোর পর এবারের আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলছেন সাকিব আল হাসান। শুধু খেলছেন না, একাদশ আইপিএলের ফাইনালে উঠে গেছে তার দল। এর আগে কলকাতার হয়ে দুইবার ফাইনাল খেলেছেন সাকিব। দুইবারই শিরোপা জিতেছে কলকাতা। সাকিবের সামনে এবার তৃতীয় আইপিএল শিরোপা জয়ের সুযোগ। মহেন্দ্র সিং ধোনির দুর্দান্ত চেন্নাই সুপার কিংসের বিপক্ষে নিজের রেকর্ড অব্যাহত রাখতে পারবেন বিশ্বসেরা অল-রাউন্ডার?

গতকাল শুক্রবার সাবেক দল কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে হায়দরাবাদকে ফাইনালে তুলেছেন সাকিব। দলের এই জয়ে অল-রাউন্ড পারফর্মেন্স দেখিয়ে সবচেয়ে বড় অবদান রেখেছেন আফগান স্পিনার রশিদ খান। জিতেছেন ম্যাচ সেরার পুরস্কার। অন্যদিকে সাকিব ব্যাট হাতে ২৪ বলে ২৭ করার পাশাপাশি দিনেশ কার্তিককে আউট করে নাইট শিবিরে ধস নামিয়ে দেন। ৩ ওভারে রান দিয়েছে মাত্র ১৬! এই দুর্দান্ত পারফর্মেন্সের কারণে জিতেছেন 'স্টাইলিশ প্লেয়ার অব দ্য ম্যাচ' পুরস্কার।

২০১২ সালে প্রথমবার আইপিএল ফাইনাল খেলেন সাকিব। প্রতিপক্ষ ছিল সেই চেন্নাই সুপার কিংস। ৩ উইকেটে ১৯০ রান তোলে ধোনির দল। সাকিব ৩ ওভারে ২৫ রান দিয়ে নেন ১ উইকেট। সাকিব এমন সময় ব্যাট হাতে নামেন, যখন জয়ের জন্য কলকাতার দরকার ছিল ১০ বলে ২০ রান। সাকিব ৭ বলে অপরাজিত ১১ রান করে অনায়াসে মিলিয়ে দেন সেই হিসাব। দুই বছর পর ২০১৪ সালে পাঞ্জাবকে হারিয়ে শিরোপা জেতে কলকাতা। ওই ম্যাচে মনিষ পান্ডে ৫০ বলে ৯৪ রানের টর্নেডো ইনিংস খেলেন। ব্যাট হাতে ১২ রান আর বল হাতে উইকেটশূন্য ছিলেন সাকিব।

এবার তৃতীয় সুযোগ। শুক্রবার ম্যাচ জয়ের পর সাকিব বললেন, 'এ দিয়ে তৃতীয়বারের মতো আইপিএল ফাইনাল খেলব। চেন্নাই অসাধারণ দল। দুই দলের জন্য দারুণ উত্তেজনাকর একটা ফাইনাল হবে।'


মন্তব্য