kalerkantho


বিসিবির কোচ খোঁজা আর ৯৯ পাত্রী দেখার গল্প

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মে, ২০১৮ ১৬:৩৬



বিসিবির কোচ খোঁজা আর ৯৯ পাত্রী দেখার গল্প

৯৯টা পাত্রী দেখার গল্প একসময় শোনা যেত। গ্রামের কোনো এক ছেলে বিয়ের জন্য ৯৯টা পাত্রী দেখে ফেলেছে। প্রত্যেকেরই কোনো না কোনো খুঁত ধরা পড়ে তার কাছে। অবস্থা এমন পর্যায়ে যায় যে, সেই ছেলেকে কোনো মেয়ে বিয়ে করতে চায় না। এদিকে ছেলের বিয়ের বয়স পেরিয়ে যাচ্ছে; মায়ের চিন্তায় ঘুম আসে না। যতদূর মনে পড়ে, চঞ্চল চৌধুরী অভিনীত এরকম একটা নাটক হয়েছিল।

ক্রিকেটের গল্প করতে এসে পাত্রী দেখার গল্প কেন? উত্তর খুব সহজ? বেশি বাছাবাছি করতে গিয়ে গত সাত মাস ধরে কোচ নেই বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের। প্রধান কোচ ছাড়া টানা তিন সিরিজ খেলেছে। দুই মাস বিরতির পর এ মাসের ২৯ তারিখ থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক সফর। প্রথমে আফগানিস্তান, তারপর ওয়েস্ট ইন্ডিজ। কোচ খুঁজতে ইতিমধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বিসিবি। যার মধ্যে অন্যতম হলো ভারতকে বিশ্বকাপজয়ী কোচ গ্যারি কারস্টেনকে 'পরামর্শক' হিসেবে ডেকে আনা।

কারস্টেন দুই দিন ঢাকা সফর করে ক্রিকেটার-স্থানীয় কোচ আর বিসিবি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ক্রিকেটের তিন ফরম্যাটের জন্য তিন কোচ নিয়োগের থিওরি দিয়ে দিলেন! ক্রিকেট বিশ্বের ইতিহাসে এমন কোনো উদাহারণ আজ পর্যন্ত নেই। যাই হোক, যেহেতু পয়সার বিনিময়ে যেহেতু কারস্টেনকে পরামর্শে দেওয়ার জন্য ডেকে আনা হয়েছে, তিনি তো পরামর্শ দেবেনই। কিন্তু মনে রাখতে হবে, একবছর আগেই অন্য দলগুলো যেখানে বিশ্বকাপ প্রস্তুতি শুরু করে দিয়েছে, সেখানে মধ্যম সারির একটি জাতীয় ক্রিকেট দলের ৭ মাস ধরে কোনো কোচ নেই!

পরামর্শক হিসেবে আসা কারস্টেন কোনো সমাধান দিয়ে যেতে পারেননি। তিন কোচ থিওরি দিলেও বিসিবি তার কাছে একজন প্রধান কোচই চেয়েছে। নিজে দেশে ফিরে গিয়ে নাকি কারস্টেন কথাবার্তা বলবেন, গবেষণা করবেন। তারপর কোচ নির্বাচন করে বিসিবিকে জানাবেন। ক্রিকেটারদের মতামত নিয়ে কোচ নির্বাচন খুবই ভালো ব্যাপার। তবে কারস্টেন কিন্তু শুধু নির্বাচনই করবেন, সম্মতি আদায় করার দায়িত্ব কিন্তু বিসিবির!

উল্লেখ্য, গত সাত মাসে বেশ কয়েকজন কোচকে প্রস্তাব দিয়েছিল বিসিবি। তাদের বেশিরভাগই 'পারিবারিক কারণ' দেখিয়ে প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। আসলে আইপিএলের যুগে বিসিবির দেওয়া ২৫-৩০ হাজার ডলারের চাকরি পোষায় না হাই প্রোফাইল কোচদের। কারস্টেনের নিজেরও পোষায়নি। এদিকে ভারপ্রাপ্ত কোচ হিসেবে দায়িত্ব পালন করে যাওয়া ক্যারিবীয় কিংবদন্তি কোর্টনি ওয়ালশ কোচ হতে চেয়েছিলেন। তাকে মনে ধরেনি বিসিবির। সাকিবদের জন্য একজন ব্যাটসম্যানকে কোচ হিসেবে চায় তারা।

সাকিবদের গুরু সালাউদ্দিনের সঙ্গেও সাক্ষাত হয়েছে কারস্টেনের। তাকে নাকি বেশ মনে ধরেছে এই প্রোটিয়ার। সমস্যায় পড়লে সাকিবরা এখনও তার কাছে ছুটে গেলেও কোনো এক অজানা কারণে সালাউদ্দিনকে জাতীয় দলের থেকে সরিয়ে রাখা হচ্ছে। সে যাই হোক, কোচ খোঁজা এখনও চলছে। কবে শেষ হবে জানা নেই। শেষ পর্যন্ত অবস্থা যাতে চঞ্চল চৌধুরীর নাটকের মতো না হয়, এটাই প্রত্যাশা।



মন্তব্য