kalerkantho


ফাইনালে রোজা রেখেই মাঠে নামবেন সালাহ

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মে, ২০১৮ ১২:০১



ফাইনালে রোজা রেখেই মাঠে নামবেন সালাহ

আগামী ২৬মে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়নস লিগ ফাইনালে রোজা রেখেই মাঠে নামবেন সালাহ। এদিন  ইউক্রেনের রাজধানী কিয়েভে অনুষ্ঠিত ফাইনালে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে লিভারপুল। 

এ প্রসঙ্গে মিসরীয় পত্রিকা আল মাসরি আল ইয়ুম বলছে, রোজা রেখেই মাঠে নামবেন সালাহ। যদিও আর মাত্র ৩০ মিনিট পর খেলা শুরু হলে সালাহকে এতো কষ্ট করতে হতো না। কারণ ফাইনাল যখন শুরু হবে তখনও কিয়েভে সূর্য অস্ত যেতে বাকি থাকবে ৩০ মিনিট। তাই সালাহ সিদ্ধান্ত নিয়েছেন, রোজা রেখে ম্যাচের ৩০ মিনিট পর পানি খেয়ে ইফতার করবেন।

পত্রিকাটি আরো লিখেছে, ফাইনাল ম্যাচে রোজা সালাহর খেলার ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। সালাহর প্রতি দোয়া করতে তার পরিবার তিনটি গরু জবাই দিবে।

এর পরও দলের ম্যানেজম্যান্টের চিন্তা, সালাহ কি সেদিন রোজা রেখে খেলবেন? রোজা রাখলে তার পারফরমেন্সের ওপর কোন প্রভাব পড়বে কি না?

এ বিষয়ে সালাহ নিজেই জানালেন, ফাইনালে রোজা রেখেই খেলা চালিয়ে যাবেন তিনি। 

তবে রোজা রাখায় তার শারীরিক সামর্থ্য সংশয়ে পড়তে পারে ভক্ত-সমর্থকদের এমন দুশ্চিন্তার জবাবও দেন সালাহ। তিনি জানান, রোববারের ফাইনালে রোজা রেখে খেলায় তার পারফরম্যান্সে কোন অসুবিধা হবে না। এই নিয়ে চিন্তার কিছু নেই।

এদিকে সালাহর এমন সিদ্ধান্তের সমালোচনাও হচ্ছে যথেষ্টই। পুষ্টিবিদ জেসুস মুনোজ দাবি করেছেন, যদিও তারা মনের দিক থেকে (রোজাদার ফুটবলার) পরিচ্ছন্ন বোধ করে,  তবে শারীরিক শ্রমের ক্ষেত্রে তারা পিছিয়ে পড়ে। যদি সে (সালাহ) পুরোপুরি রোজা রাখে, তাহলে খেলায় তার প্রভাব পড়বেই।'


মন্তব্য