kalerkantho


নারায়ণগঞ্জে বাড়ির নাম 'ব্রাজিল বাড়ি'

কালের কণ্ঠ অনলাইন   

২০ মে, ২০১৮ ২০:৩৮



নারায়ণগঞ্জে বাড়ির নাম 'ব্রাজিল বাড়ি'

বিশ্বকাপ ফুটবল শুরু হবে আর বাংলাদেশের আর্জেন্টিনা ও ব্রাজিল ভক্তদের মধ্যে উন্মাদনা শুরু হবে না এমনটা কি আর ভাবা যায়।  আগামী ১৪ জুন রাশিয়ায় শুরু হচ্ছে এবারের বিশ্বকাপ। কিন্তু মাসখানেক আগেই সুদূর বাংলাদেশে বিশ্বকাপ উন্মাদনা ছড়িয়ে পড়েছে।

বাংলাদেশে সবচেয়ে বেশি সমর্থক রয়েছে আর্জেন্টিনার তারপরেই ব্রাজিলের। কিন্তু এদেশে আর্জেন্টিনা ব্রাজিলের সমর্থন নিয়ে যা হয় তা হয়তো ওই দুটো দেশের মানুষও জানে না। বিশ্বকাপ শুরু হতেই উন্মাদনা শুরু হয়ে গেছে। ঢাকায় বিক্রি হচ্ছে প্রিয় দলগুলোর পতাকা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোর ভবনে ভবনে প্রিয় দলের পতাকার আদলে রঙিন হয়ে উঠছে।

কিন্তু এর বাইরে একটু বেশি উন্মাদনাই এবার চোখে পড়লো নারায়ণগঞ্জে। নারায়ণগঞ্জের ফতুল্লার লালপুর এলাকার বাসিন্দা জয়নাল আবেদিন ওরফে টুটুল একজন ব্রাজিল ভক্ত। তিনি এতটাই ভক্ত যে নিজের ৬ তলা বাড়ি পুরোটাই ব্রাজিলের রঙে রাঙিয়েছেন। বিষয়টি বেশ আলোড়ন তুলেছে।  টুটুল ২০১০ সালের বিশ্বকাপের সময় প্রথম ব্রাজিল বাড়ি সাজিয়েছিলেন। সে সময় তার বাড়িটি ছিল দোতলা।

তাঁর বাড়ির আশেপাশে ব্রাজিল বিরোধী প্রচুর রয়েছে। গতবার বিশ্বকাপে নাকি টুটুলের বাড়ির কাঁচে ঢিঁল ছুড়ে ভেঙে ফেলা হয়, হামলাও হয়। এবার তাই ৬ তলা বাড়ি করেছেন লাগিয়েছেন সিসি ক্যামেরা। আর বাড়ির নাম দিয়েছেন ব্রাজিল বাড়ি। একনজর বাড়িটি দেখার জন্য প্রতিদিন অনেকেই ভিড় জমাচ্ছে। একইসাথে ব্রাজিল ভক্তদের উৎসাহও বাড়ছে বলে জানা গেছে।  

 


মন্তব্য