kalerkantho


রেকর্ড গড়ার ম্যাচেও হারল টাইগ্রেসরা!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মে, ২০১৮ ২১:০১



রেকর্ড গড়ার ম্যাচেও হারল টাইগ্রেসরা!

দেশের হয়ে টি-টোয়েন্টিতে প্রথম হাফ সেঞ্চুরির পর শামীমার উদযাপন। ছবি : টুইটার

বাংলাদেশের নারী ক্রিকেটের জন্য আজকের ম্যাচটি ছিল রেকর্ড গড়ার। ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে এখন পর্যন্ত ৩৬টি ম্যাচ খেলেছে টাইগ্রেসরা। কিন্তু একটিও হাফ সেঞ্চুরি ছিল না। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজকের ৩৬তম ম্যাচে এসে প্রথম ফিফটির দেখা পেল বাংলাদেশ। দলকে প্রথমবার এই উপহার দিলেন শামীমা সুলতানা। কিন্তু দূর্ভাগ্যের বিষয়, এমন ম্যাচ হেরে সিরিজ খোয়াল টাইগ্রেসরা। হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচতে হলে রবিবার তৃতীয় তথা শেষ টি-টোয়েন্টি জিততেই হবে রুমানাদের।

শুধু প্রথম হাফ সেঞ্চুরিই নয়, আজকের ম্যাচটিতে আরও একটি রেকর্ড গড়েছে মেয়েরা। প্রোটিয়াদের দেওয়া ১৭০ রানের বিশাল টার্গেট তাড়া করতে নেমে ৫ উইকেটে ১৩৭ রান করে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে যা লাল সবুজের মেয়েদের সর্বোচ্চ। আগের সেরা ছিল ২০১৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ৬ উইকেটে করা ১১৭ রান। কিন্তু রুমানা বাহিনীকে হতাশ করে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৩২ রানে জিতে তিন ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ড্যান ফন নিকার্কের দল।

ব্লুমফন্টেইনের ম্যানগাউং ওভালে শনিবার টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই লিজেলি লিকে হারায় দক্ষিণ আফ্রিকা। চার দিয়ে শুরু করা লিকে ম্যাচের দ্বিতীয় বলেই ফিরিয়ে দেন নাহিদা আক্তার। তৃতীয় উইকেটে ফন নিকার্কের সঙ্গে সুনে লুসের ৯৬ রানের জুটিতে বড় স্কোরের দিকে এগিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ৪২ বলে ১১টি চার ও একটি ছক্কায় ৬৬ রান করা নিকার্ককে বোল্ড করে জুটি ভাঙেন নাহিদা। ক্যারিয়ারের প্রথম ফিফটি পাওয়া লুস (৫৭) পান্নার দ্বিতীয় শিকার। এই দুজনের সৌজন্যে ৪ উইকেটে ১৬৯ রানের বড় সংগ্রহ গড়ে দক্ষিণ আফ্রিকা।

জবাবে ব্যাটিংয়ে নেমে স্কোরবোর্ডে কোনো রান যোগ করার আগেই সানজিদা ইসলাম প্যাভিলিয়নে ফিরেন। অধিনায়ক রুমানাও একটি বাউন্ডারি মেরে আউট হয়ে যান। তৃতীয় উইকেটে হাল ধরেন শামীমা ও ফারজানা। দুজনে মিলে গড়েন ৭৭ রানের জুটি। ৩৭ বলে চারটি চারে ৩৭ রান করে ফারজানার বিদায়ে ভাঙে জুটি। এরপর ৪৩ বলে ৬ চার ১ ছক্কায় ৫০ রানে আউট হন শামীমা। শেষদিকে আর হার্ডহিটার না থাকায় এই বিশাল স্কোর তাড়া করতে পারেনি টাইগাররা। শুধু হারের ব্যবধান কমেছে।



মন্তব্য