kalerkantho


কোথায় এবং কীসের দ্বারা তৈরি হয় বিশ্বকাপের গোলপোস্ট?

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মে, ২০১৮ ১৭:৩৯



কোথায় এবং কীসের দ্বারা তৈরি হয় বিশ্বকাপের গোলপোস্ট?

অনেকে মজা করে গোলপোস্টকে 'তিন কাঠি' বলে থাকে। দুটি খুটি এবং একটি ক্রসবারের কারণেই এই নামকরণ। ফুটবল মাঠে দুই দলের ২২ খেলোয়াড়ের দৃষ্টি থাকে এই গোলপোস্টের দিকেই। এই তিন কাঠিতে বল ঢোকাতেই ২২ জনের অক্লান্ত লড়াই। মেসি, নেইমার, রোনালদোর মতো বিশ্ব ফুটবলের বাঘা বাঘা ফুটবলাররা সামনের মাসে এই তিন কাঠিতে বল জড়াতেই লড়াইয়ে নামবেন রাশিয়া বিশ্বকাপে।

এখন প্রশ্ন হলো, বিশ্বকাপের ম্যাচে যে গোলপোস্ট থাকবে সেগুলো কোথায় তৈরি হয়েছে? কী দিয়েই বা তৈরি হয়েছে? জান জোলতোস্কি নামের এক ব্যক্তি গোলপোস্ট তৈরির জন্য খুব বিখ্যাত। এটি তার পারিবারিক ব্যবসা। পোল্যান্ডের বাল্টিক উপকূলে তার একটা বিশাল কারখানা রয়েছে। জোলতোস্কির সেই কারখানায় প্রায় শতাধিক শ্রমিক দিন-রাত শ্রম দিয়ে গোলপোস্ট তৈরির কাজ করেন। প্রায় ১৯০টির বেশি উপাদান প্রয়োজন হয় গোলপোস্ট ও ক্রসবার তৈরিতে। তবে মূল উপাদান হলো অ্যালুমিনিয়াম এবং প্লাস্টিক। 

ফুটবল একটা শিল্প। আর ফুটবলাররা শিল্পী। জোলতোস্কি এই দাবি মেনে নেন। তবে পাশাপাশি গোলপোস্ট তৈরির কারিগরদেরও শিল্পীর মর্যাদা দেন। বলেন, 'আর পাঁচজনের কাছে এগুলো হয়তো শুধু গোলপোস্ট। তবে এই গোলপোস্টগুলো আমাদের জীবন। এগুলো তৈরিতে আমরা জীবনের অনেকটা সময় ব্যয় করি।'

রাশিয়া বিশ্বকাপের জন্য গোলপোস্ট ছাড়াও নেট লাগানোর হুক তৈরি হয়েছে জোলতস্কির কারখানায়। তবে বিশ্বকাপ ম্যাচের জন্য নেট আসবে স্পেন থেকে।


মন্তব্য