kalerkantho


কৃত্রিম ঢেউয়ে সার্ফিংয়ের আয়োজন (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মে, ২০১৮ ১৫:৩১



কৃত্রিম ঢেউয়ে সার্ফিংয়ের আয়োজন (ভিডিও)

কেলির কৃত্রিম সার্ফ র‌্যাঞ্চে একটি পরীক্ষামূলক সার্ফিং ইভেন্টের দৃশ্য

সমুদ্রের বিশাল সব ঢেউয়ের মাঝে ছোট বোর্ড নিয়ে কলাকৌশল দেখানো সার্ফিংয়ের সঙ্গে অনেকেই পরিচিত। তবে সমুদ্রের পানিতে সার্ফিংয়ের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে। এসব সীমাবদ্ধতা কাটিয়ে তুলতে কিংবদন্তী সার্ফার কেলি স্লেটার তৈরি করেছেন একটি কৃত্রিম ঢেউযুক্ত সার্ফ র‌্যাঞ্চ।

সাগরে সার্ফিং প্রতিযোগিতা মোটেই সহজ কাজ নয়। বিশেষ করে তা যদি হয় ৮০ ফুট উঁচু ঢেউয়ের সঙ্গে। কারণ কারো ক্ষেত্রে ঢেউ বেশি এবং কারো ক্ষেত্রে তা কম হবেই। শুধু বিশাল জলরাশিই নয়, তার নীচে ওৎ পেতে থাকতে পারে হাঙ্গর আর ধারালো প্রবাল।

এসব বিপদের আশঙ্কা এড়াতে হলে কৃত্রিম সার্ফ র‌্যাঞ্চের বিকল্প নেই। আর তেমনই একটি কৃত্রিম সার্ফ র‌্যাঞ্চ তৈরি করেছেন কেলি। নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৩০ মিলিয়ন ডলার।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। সাগর থেকে প্রায় একশ মাইল দূরে আধুনিক সব সুবিধা ব্যবহার করে এ সার্ফ র‌্যাঞ্চটি তৈরি করা হয়েছে।

এতে কৃত্রিমভাবে ঢেউ খেলে যায়, যার ওপর দিয়ে সার্ফাররা একে একে সার্ফ করতে পারেন। ফলে প্রত্যেক সার্ফারই একই ধরনের ঢেউ পান তার কলাকৌশল দেখানোর জন্য। এতে তাদের দক্ষতাও বিচার করা সহজ হয়।

দীর্ঘদিন ধরেই অনেক সার্ফার ভাবছিলেন এমন একটি সার্ফিং সুবিধার কথা, যেখানে একই ধরনের ঢেউ থাকবে। আর তাদের সেই আশাই যেন বাস্তব হয়ে দেখা দিয়েছে এখানে।

কৃত্রিমভাবে এখানে যে ঢেউ তৈরি করা হয়, তার প্রযুক্তিটি প্রকাশ করেনি নির্মাতারা। তবে বাস্তবে যে ঢেউ আসছে, তা দেখে প্রায় সব সার্ফারই সন্তুষ্ট।

সম্প্রতি কেলির  কৃত্রিম সার্ফ র‌্যাঞ্চে একটি পরীক্ষামূলক সার্ফিং ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে।  ভিডিওতে দেখুন সেই কৃত্রিম ঢেউয়ে  সার্ফিংয়ের কিছু অংশ-



মন্তব্য