kalerkantho


রাশিয়া বিশ্বকাপে প্রযুক্তির নতুন চমক

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মে, ২০১৮ ২০:২৯



রাশিয়া বিশ্বকাপে প্রযুক্তির নতুন চমক

প্রথমবারের মতো বিশ্বকাপে এবার যুক্ত হতে যাচ্ছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)। এমন রেফারির নাম কখনও শোনেননি তাই তো? রাশিয়া বিশ্বকাপের মঞ্চে এরকমই আরও অনেক নতুন কিছুর সঙ্গে ফুটবলপ্রেমীদের পরিচয় করাবে ফিফা। বিশ্বকাপের প্রতি ম্যাচে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি রাখার ব্যাপারে আগেই সিদ্ধান্ত নিয়েছিল ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

চমকের বাকি ছিল আরও। রাশিয়ায় ম্যাচ চলাকালীন মাঠে এবার একজনকে দেখা যাবে হাতে ইলেকট্রনিক ট্যাবলেট নিয়ে। তার সঙ্গে যোগাযোগ বজায় রাখবেন আরেকজন। ট্যাবলেট হাতে তিনি অবশ্য থাকবেন স্ট্যান্ডে। ফিফার পক্ষ থেকে এই দুজনের বিশেষ নাম রাখা হয়েছে, 'দ্য অ্যানালিস্ট'।

দুই অ্যানালিস্ট এর হাতে থাকা ট্যাবে সংশ্লিষ্ট দলের ফুটবলারদের খেলার স্টাইল, স্কিল, শক্তি-দুর্বলতা সম্পর্কিত যাবতীয় তথ্য থাকবে। এছাড়াও থাকবে টিমের স্ট্রাটেজি সংক্রান্ত যাবতীয় ডেটা। স্ট্যান্ডে থাকা অ্যানালিস্ট ভিডিও ফুটেজ তুলে পাঠাতে পারবেন বেঞ্চে বসা অ্যানালিস্টকে। দুই অ্যানালিস্টের মধ্যে টেলিফোনিক যোগাযোগও থাকবে।

এমনকী, ম্যাচের পরও তারা পরস্পরের সঙ্গে আলোচনা চালাতে পারবেন। ফিফার দাবি, প্রযুক্তির এই ব্যবহারের ফলে প্রতিটা দলই ম্যাচ চলাকালীন নিজেদের টুকটাক ভুল-ত্রুটিগুলো শুধরে নেওয়ার সুযোগ পাবে।



মন্তব্য