kalerkantho


টেস্টে টস তুলে দিচ্ছে আইসিসি; কী হবে নতুন প্রথা?

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মে, ২০১৮ ১৫:৫৭



টেস্টে টস তুলে দিচ্ছে আইসিসি; কী হবে নতুন প্রথা?

শত বছরের প্রথা এবার বদলানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। টেস্ট ক্রিকেটে টস তুলে দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। চলতি মাসের শেষের দিকে ভারতের মুম্বাইয়ে আইসিসির ক্রিকেট কমিটির বৈঠকে এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। স্বাগতিক দল হোম কন্ডিশনের যে সুবিধা নিয়ে থাকে, তা কমাতেই টস প্রথা তুলে দেওয়ার এই ভাবনা এসেছে বলে জানা গেছে।

ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েসবসাইট ক্রিকইনফো বলছে, হোম কন্ডিশনে কী কী সুবিধা পায় স্বাগতিকরা, সে ব্যাপারে প্রায় সবাই অবগত। এ ব্যাপারে আইসিসির বক্তব্য হলো, 'টেস্টে এখন স্বাগতিক দলগুলো উইকেট নিজেদের সুবিধামতো বানায়, তা উদ্বেগজনক। কমিটির একাধিক সদস্য মনে করেন, প্রতিটি টেস্টেই টসের সিদ্ধান্ত সহজাতভাবেই সফরকারী দলকে উপহার দেওয়া উচিত; যদিও কমিটিতে এই মতের বিরোধিতাও করেছেন কয়েকজন।'

টস যদি শেষ পর্যন্ত উঠেই যায় তাহলে কীভাবে ম্যাচের শুরু হবে? এ ব্যাপারে প্রাথমিক একটা ধারণা দিয়েছে আইসিসি। অতিথি হিসেবে যে দল খেলতে যাবে, তারাই সিদ্ধান্ত নেবে ব্যাটিং বা বোলিংয়ের। আগামী বছর থেকে শুরু হতে চলা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেই নতুন এই পদ্ধতি কার্যকর করার প্রস্তাব দেওয়া হয়েছে। এর আগে আগামী অ্যাশেজে পরীক্ষামূলকভাবে এই পদ্ধতি ব্যাবহার করার চিন্তাও আছে আইসিসির। যদিও গত দুই বছর ধরে ইংলিশ কাউন্টিতে এই প্রথা চলে আসছে। যা আইসিসিকে আন্তর্জাতিক ম্যাচে এর প্রয়োগে উৎসাহিত করেছে।



মন্তব্য